Home / আন্তর্জাতিক / ট্রাম্পের খোঁচার উত্তর দিলেন মের্কেল

ট্রাম্পের খোঁচার উত্তর দিলেন মের্কেল

রাশিয়ার কাছে জার্মানি পুরোপুরি বন্দী বলে খোঁচা দিয়েছিলেন আমেরিকার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার পাল্টা উত্তরে জার্মানির চ্যাঞ্চেলর বলেছেন, সোভিয়েত নিয়ন্ত্রিত পূর্ব জার্মানিতেই বেড়ে উঠেছেন তিনি।

বুধবার ন্যাটোর সম্মলনে এসেই প্রথম বিবৃতিতে মের্কেল বলেন, বর্তমান ঘটনাগুলোর প্রেক্ষিতে আমি বলতে চাই জার্মানির একটি অংশ একসময় সোভিয়েত ইউনিয়ন (রাশিয়া) নিয়ন্ত্রণ করতো। আমি তার সাক্ষী। আমি খুব খুশি কারণ ফেডারেল রিপাবলিক জার্মানি স্বাধীনতার চেতনায় ঐক্যবদ্ধ।

রাশিয়ার কাছ থেকে সিংহভাগ গ্যাস আমদানি করে জার্মানি। সেদিকে ইঙ্গিত করে ন্যাটোর সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেছিলেন, জার্মানি রাশিয়ার কাছে বন্দী। আমি মনে করি ন্যাটোর এদিকে নজর দেয়া উচিত। জার্মানিকে পুরোপুরিভাবে রাশিয়া নিয়ন্ত্রণ করে।

ট্রাম্পের নাম উল্লেখ না করে মের্কেল ওই বিবৃতিতে আরও বলেন, ‘আমি জার্মানির সেই অংশে বড় হয়েছি যা স্বাধীন ছিল না। আমার জীবনের প্রথম রাজনৈতিক ঘটনা বার্লিন দেয়াল নির্মাণ। সেসময় আমার বয়স ছিল ৭। আমার মতো আমার বাবা-মাকেও সেটি বিস্মিত করেছিল এবং তারা কান্নায় ভেঙে পড়েছিলেন। ভেতর থেকে বিষয়টি আমাকে নাড়া দিয়েছিল। আমার মায়ের পরিবারকে সে দেয়াল আলাদা করে দিয়েছিল। বছরের পর বছর ধরে অন্য সবার সঙ্গে আমিও স্বাধীন হওয়ার স্বপ্ন দেখেছি- আমেরিকার যুক্তরাষ্ট্রে ভ্রমণের স্বপ্ন দেখেছি।’

About News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *