Home / বিনোদন / মহাকালের ৩৫ বছর পূর্তিতে শনিবার ‘নীলাখ্যান’র মঞ্চায়ন

মহাকালের ৩৫ বছর পূর্তিতে শনিবার ‘নীলাখ্যান’র মঞ্চায়ন

মহাকাল নাট্য সম্প্রদায়ের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামীকাল শনিবার (১৪ জুলাই) জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে বিকেলে আয়োজন করেছে পুনর্মিলনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, কোরিওগ্রাফি, প্রতিষ্ঠবার্ষিকী সম্মাননা প্রদান, আলোচনাসভা ও নাট্যপ্রদর্শনীর।
অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমণ্ডলীর সদস্য নাট্যজন লাকী ইনাম। সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য অ্যাডভোকেট আফজাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন দলের প্রতিষ্ঠাতা সদস্য কবির আহামেদ।
সন্ধ্যা সোয়া ৭টায় পরিবেশিত হবে মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজনা দ্রোহ ও প্রেমের কবি কাজী নজরুল ইসলাম এর ‘সাপুড়ে’ আশ্রয়ে আনন জামান রচিত এবং ইউসুফ হাসান অর্ক নির্দেশিত মানব প্রেমের অমর উপাখ্যান ‘নীলাখ্যান’ এর ৪১তম মঞ্চায়ন।
নাটকটির অভিনয়শিল্পীরা হলেন- মনামী ইসলাম কনক, কোনাল আলী সাথী, শাহিনুর প্রিতী, সুরেলা নাজিম, সম্রাট, মানিক চন্দ্র দাশ, সুমাইয়া তাইয়ুম নিশা, জাহিদ কামাল চৌধুরী দিপু, আমিনুল আশরাফ, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারক, স্বপ্নিল, মো. আহাদ, রাসেল আহমেদ, রাজিব হোসেন, ইকবাল চৌধুরী, মোঃ শাহনেওয়াজ ও মীর জাহিদ হাসান।
নেপথ্য শিল্পীরা হলেন- মঞ্চ পরিকল্পনা, সুর, সঙ্গীত ও আবহসঙ্গীত পরিকল্পনায় ইউসুফ হাসান অর্ক, আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান, পোশাক পরিকল্পনায় ড. সোমা মুমতাজ, কোরিওগ্রাফি জেরিন তাসনিম এশা, প্রপস পরিকল্পনা ও নির্মাণ হাসনাত রিপন, রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়, পোস্টার ও স্মরণিকা ডিজাইন পংকজ নিনাদ, মঞ্চ ব্যবস্থাপক জাহিদ কামাল চৌধুরী এবং প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান।
উল্লেখ্য, নিয়মিত নাট্যচর্চার প্রত্যয়ে ১৯৮৩ সালের ১৪ জুলাই মহাকাল নাট্য সম্প্রদায় প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে নাট্যচর্চায় মহাকাল নাট্য সম্প্রদায় ৩৯টি প্রযোজনা মঞ্চে এনেছে ও ইতোমধ্যে ৩৯টি প্রযোজনার ৯৯৮টি প্রদর্শনী এবং দুটি নাট্য প্রযোজনার শতাধিক মঞ্চায়ন এবং একটি প্রযোজনার দেড়শততম মঞ্চায়ন সম্পন্ন করে। মঞ্চে ৪টি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রেখেছে এবং এর মাধ্যমে নাট্য সংগঠন হিসাবে নিজেদের অবস্থানকে সুদৃঢ় করেছে।

About News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *