Home / আন্তর্জাতিক / ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে অভ্যুত্থান!

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে অভ্যুত্থান!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে অভ্যুত্থানের চেষ্টা চলছে বলে সতর্ক করে দিয়েছেন দেশটির সাবেক এক সহকারী মন্ত্রী। মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগান আমলের সহকারী অর্থমন্ত্রী পল ক্রেইগ রবার্টস তার নিজের ওয়েবসাইটে এমনটা সতর্ক করে দিয়েছেন। রবার্টস বলেছেন, এই চেষ্টার সঙ্গে সামরিক বাহিনীর উচ্চ পর্যায়ের কয়েকজন কর্মকর্তা জড়িত আছেন।

পল ক্রেইগ রবার্টস দাবি করেছেন, যুক্তরাষ্ট্রে সামরিক শক্তির অধীনস্থ গণমাধ্যম ও রাজনীতিকরা নিরাপত্তার জন্য রাশিয়াকে বিশাল হুমকি মনে করে। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চান। তিনি রাশিয়াকে বন্ধু বানাতে চান। কিন্তু দেশটির সামরিক কমপ্লেক্স এবং তার এজেন্টরা এটা হতে দেবে না।

এমনকি রাশিয়ার সঙ্গে ট্রাম্প যেন সম্পর্কের উন্নতি না করতে পারেন সেজন্য সামরিক বাহিনী ‘রাশিয়াগেট’ নামের একটি নাটকও সাজিয়েছিল বলে দাবি করেছেন রবার্টস। সেনাবাহিনীর পক্ষ থেকে সেটি সত্য বলেও প্রচার করা হয়েছিল।

আর এই ষড়যন্ত্রের ধারাবাহিকতায় ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের দায়ে ১২ রুশ গোয়েন্দা কর্মকর্তাকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়। এর পেছনেও হাত রয়েছে সামরিক কমপ্লেক্স। তারা এমনকি মারিয়া বুতিনাকে মিথ্যা গ্রেপ্তারের নাটকও ফেঁদেছে।

সাবেক এই সহকারী মন্ত্রী বলেন, রাশিয়ার সঙ্গে সম্পর্ক ভালো করতে প্রেসিডেন্ট ট্রাম্প রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের ঘোষণা দেয়ার পর প্রবল আপত্তির মুখে পড়েন। বলা হয়েছে, এটি রাষ্ট্রদ্রোহের চেয়ে কম কিছু নয়।

রবার্টস বলেন, এ কারণেই পরিস্থিতি সামাল দিতে ফিনল্যান্ড থেকে দেশে ফিরে সামরিক/নিরাপত্তা কমপ্লেক্সের চাপে ট্রাম্প তার বক্তব্য পাল্টে ফেলেছেন।

তিনি বলেন, তবে শেষপর্যন্ত ট্রাম্পের শেষরক্ষা নাও হতে পারে। সেনা কমপ্লেক্স তার সর্বোচ্চ পর্যায় থেকে যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্টের বিরুদ্ধে অভ্যুত্থানের পরিকল্পনা করেছে। এই পরিকল্পনার একটি একটি জট খুলছে আর বিদ্রোহ জোরদার হচ্ছে।

About News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *