Home / আন্তর্জাতিক / খালেদা জিয়ার বিষয়টি ইউরোপীয় পার্লামেন্টে অভিযোগ আকারে উত্থাপন করা হবে-ফিনল্যান্ড বিএনপি

খালেদা জিয়ার বিষয়টি ইউরোপীয় পার্লামেন্টে অভিযোগ আকারে উত্থাপন করা হবে-ফিনল্যান্ড বিএনপি

বুধবার এক বিবৃতিতে এই উদ্বেগ জানায় ইউরোপীয় পার্লামেন্টে এশিয়া চ্যাপ্টারের শুনানিতে নিয়মিত অংশ নেওয়া বিএনপির ফিনল্যান্ড শাখা।

খালেদা জিয়ার বিরুদ্ধে একটি দুর্নীতি মামলার শুনানির জন্য কারাগারের ভেতরে আদালত স্থাপন করেছে সরকার, যাকে ‘সংবিধান ও আইন পরিপন্থি’বলছে তারা।

বিবৃতিতে বলা হয়, সরকার এই হঠকারী সিদ্ধান্ত থেকে সরে না এলে বিষয়টি ইউরোপীয় পার্লামেন্টে অভিযোগ আকারে উত্থাপন করা হবে এবং তা শিগগিরই।

তাদের মতে, “সর্বোচ্চ আদালতের অনুমোদন ছাড়া এভাবে কারাগারের ভেতরে একজন বন্দির বিচারের ব্যবস্থা করা শুধু নজিরবিহীন নয়, মানবাধিকার লঙ্ঘনও।”

এরই মধ্যে বিষয়টি ইইউ পার্লামেন্টের সংশ্লিষ্ট চ্যাপ্টারের কাছে তুলে ধরা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

ফিনল্যান্ড বিএনপি নেতা জামান সরকার, মবিন মোহাম্মদ ও মোকলেসুর রহমান চপল ছাড়াও ওই বিবৃতিতে সই করেন এজাজুল হক ভূঁইয়া রুবেল, বদরুম মনির ফেরদৌস, সামসুল গাজী ও প্রদীপ কুমার সাহা।

অন্যদের মধ্যে স্বাক্ষর করেন মোস্তাক সরকার, মিজানুর রহমান মিঠু, তাপস খান, আলাউদ্দিন আহমেদ, শাহিন মোহাম্মদ, আবুল কালাম আজাদ, তাজুল ইসলাম, নাজমুল হাসান লিটন, রফিকুল ইসলাম, ইব্রাহিম খলিল, সাজ্জাদ মুন্না, মীর সেলিম, সবুজ খান, মনিরুল ইসলাম, আরিফুজ্জামান বাবু, জুয়েল, আশরাফুল আলম, আশরাফ উদ্দিন প্রমুখ।

বিবৃতিতে অবিলম্বে অসুস্থ খালেদা জিয়ার মুক্তির পাশাপাশি তার সুচিকিৎসার ব্যবস্থা করতে সরকারের প্রতি দাবি এসেছে।

একই সঙ্গে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে অবিলম্বে নির্দলীয় সরকার গঠনের দাবিও জনিয়েছেন ফিনল্যান্ডের বিএনপি নেতারা।

About News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *