Home / এক্সক্লুসিভ / ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে একত্রে কাজ করবে এটুআই, ডিএমসি ও পিআইবি

ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে একত্রে কাজ করবে এটুআই, ডিএমসি ও পিআইবি

MoU between a2i, DMC & PIB swadeshkantha-saimur
সম্পাদনায়-সাইমুর রহমান, স্বদেশকন্ঠ.কম :

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে তথ্য মন্ত্রণালয়ের সহায়তায় ডিজিটাল বাংলাদেশ বিষয়ক কার্যক্রম সম্পর্কে প্রচার প্রচারণার লক্ষ্যে আজ ৬ নভেম্বর রবিবার সকাল ১১ টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিং রুমে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, গণযোগাযোগ অধিদপ্তর (ডিএমসি) এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার,  গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক কামরুন নাহার এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক মোঃ শাহ আলমগীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মোঃ মনজুরুর রহমান।

রূপকল্প ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে এটুআই প্রকল্পের বিভিন্ন জনবান্ধব উদ্যোগ ও কার্যক্রম সমূহ সকল শ্রেণী পেশার মানুষকে অবগত ও উৎসাহিত করার লক্ষ্যে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে ব্যাপক প্রচার-প্রচারনা চালানোর লক্ষ্যে এটুআই, ডিএমসি ও পিআইবি একসাথে কাজ করবে। এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে সাংবাদিকতা পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গের ডিজিটাল বাংলাদেশ বিষয়ে সংবাদ প্রচারের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সারাদেশে মাঠ পর্যায়ের সাংবাদিকদের জন্য অন-লাইন ও অফ-লাইন ট্রেনিং এর ব্যবস্থা করা হবে। অন-লাইন ট্রেনিং এর জন্য এটুআই এর অন-লাইন পাঠদান প্লাটফর্ম “মুক্তপাঠ” ব্যবহার করা হবে। সাংবাদিকদের উৎসাহ ও প্রণোদনা প্রদানের জন্য বাৎসরিক ভিত্তিতে “পিআইবি-এটুআই গণমাধ্যম পুরস্কার” প্রদানের ব্যবস্থা চলমান থাকবে। গণযোগাযোগ অধিদপ্তরের মাধ্যমে সারাদেশে মানব উন্নয়নমূলক বিভিন্ন অনুষ্ঠানের প্রচারণার জন্য উঠান বৈঠক, প্রেস বিফ্রিং এবং তথ্য কর্মকর্তাদের জন্য কর্মশালার আয়োজন করা হবে।

উল্লেখ্য, ইউএনডিপি এবং ইউএসএইড-এর কারিগরি সহায়তায় একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ও তথ্য মন্ত্রণালয়ের মধ্যে ২০১২ সালের ০২ ডিসেম্বর “Developing-Disseminating Message and Creating Demand of Digital Bangladesh for Citizens” শীর্ষক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল, যা ডিজিটাল বাংলাদেশের প্রচার প্রচাণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা, গণযোগাযোগ অধিদপ্তরের পরিচালক মিজ শারকে চামান খান, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের পরিচালক আনোয়ারা বেগম এবং তথ্য মন্ত্রণালয়, গণযোগাযোগ অধিদপ্তর এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট এর ঊর্দ্ধতন কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

About Saimur Rahman

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *