Home / লাইফস্টাইল / খুসখুসে শুষ্ক কাশি দূর করে ফেলুন সহজ ৫টি উপায়ে!

খুসখুসে শুষ্ক কাশি দূর করে ফেলুন সহজ ৫টি উপায়ে!

খুসখুসে শুষ্ক কাশি – শীত চলে গেছে কিন্তু রয়ে গেছে এর রেশ। এইসময় যে সকল রোগে কম-বেশি সকলেই ভুগে থাকেন, তা হল শুষ্ক কাশি। বিশেষ করে শীতের শেষ এবং বসন্তের শুরুর এই সময়টাতে অধিকাংশ মানুষই খুসখুসে কাশির যন্ত্রণায় ভোগেন। অফিস কিংবা ক্লাসে বা বাইরে কোন স্থানে খুক খুক করে কাশছেন, আর সবাই আপনার দিকে তাকাছে, ভাবুন তো কেমন বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হবে? বিভিন্ন কারণে হতে পারে এই শুষ্ক কাশি। আবহাওয়ার পরিবর্তন, অ্যালার্জি, ঠান্ডাজনিত ইনফেকশন, অ্যাজমা ইত্যাদি। বাজারের কাশির সিরাপ খেয়েও এই কাশি থেকে রক্ষা পাবেন না। ঘরোয়া কিছু উপায়ে এই কষ্টকর কাশি থেকে কিছুটা হলেও রক্ষা পাওয়া সম্ভব হবে।

১। লবণ পানি
এক কাপ পানি এক চিমটি লবণ দিয়ে গরম করে নিন। এবার এটি দিয়ে কুলকুচি করুন। লবণ গলা ভিতর থেকে তরল কফ, পদার্থ বের করে দিয়ে থাকে। Mayo clinic book এর মতে কুলকুচি গলার ভিতরের অস্বস্তিকর অনুভূতি দূর করে দিয়ে থাকে। এটি আপনার শুষ্ক কাশি কমিয়ে দিয়ে কিছুটা আরাম দেবে।

২। মধু
শুষ্ক কাশি প্রতিকারে মধু বেশ কার্যকর। এক টেবিল চামচ বিশুদ্ধ মধু প্রতিদিন ১ থেকে ৩ বার গ্রহণ করুন। বিশেষ করে ঘুমাতে যাওয়ার আগে এক টেবিল চামচ মধু খেয়ে নিন। বাচ্চাদের ক্ষেত্রে ১ চা চামচ থেকে ১ টেবিল চামচ হতে পারে। মধুর অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান কাশি প্রতিরোধ করতে সাহায্য করে।

৩। আদা চা

About Admin Rafi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *