Breaking News
Home / জাতীয় / জুলাইয়ে বৃষ্টি হতে পারে ২০-২২ দিন, শেষ সপ্তাহে বন্যা

জুলাইয়ে বৃষ্টি হতে পারে ২০-২২ দিন, শেষ সপ্তাহে বন্যা

চলতি মাসে দেশে গড়ে ২০ থেকে ২২ দিন বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। জুলাই মাসের ঝড় সতর্কীকরণ পূর্বাভাসে এমন তথ্য উঠে এসেছে। উজানে মৌসুমী ভারী বর্ষণের কারণে জুলাই মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল ও উত্তর পূর্বাঞ্চলে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা দেখা দিতে পারে।

পূর্বাভাসে বলা হয়, জুলাই মাসে ঢাকায় ১৮ থেকে ২২ দিন বৃষ্টি হতে পারে, যার পরিমাণ ৩৩০ থেকে ৪৫০ মিলিমিটার। ময়মনসিংহ ১৮ থেকে ২২ দিন বৃষ্টি হতে পারে, যার পরিমাণ ৩৮৫ থেকে ৪৭০ মিলিমিটার। চট্টগ্রামে ২১ থেকে ২৫ দিন বৃষ্টি হতে পারে, যার পরিমাণ ৬৫০ থেকে ৭৯০ মিলিমিটার। সিলেটে ২৩ থেকে ২৯ দিন বৃষ্টি হতে পারে, যার পরিমাণ ৫২০ থেকে ৬৩৫ মিলিমিটার।

এছাড়া রাজশাহীতে ১৬ থেকে ২০ দিন বৃষ্টি হতে পারে, যার পরিমাণ ৬৫০ থেকে ৭৯০ মিলিমিটার। সিলেটে ২৩ থেকে ২৯ দিন বৃষ্টি হতে পারে, যার পরিমাণ ৩২৫ থেকে ৪০০ মিলিমিটার। রংপুর ১৯ থেকে ২৩ দিন বৃষ্টি হতে পারে, যার পরিমাণ ৩৮৫ থেকে ৪৭০ মিলিমিটার।

খুলনায় ১৮ থেকে ২২ দিন বৃষ্টি হতে পারে, যার পরিমাণ ৩০৫ থেকে ৩৭৫ মিলিমিটার। বরিশালে ২০ থেকে ২৪ দিন বৃষ্টি হতে পারে, যার পরিমাণ ৪৬৫ থেকে ৫৭০ মিলিমিটার।

আবহাওয়া সদর দপ্তরের পরিচালক এবং বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ জানিয়েছেন, জুলাই মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি মৌসুমী লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি নিম্নচাপ হবে। উজানে মৌসুমী ভারী বর্ষণের কারণে জুলাই মাসের দ্বিতীয়ার্ধে বাংলাদেশর উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল ও উত্তর পূর্বাঞ্চলে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চলতি বছরে পাহাড় ধস ও ঢলে বিভিন্ন জেলায় ৩১ জন মারা গেছেন।

About News Desk

Leave a Reply