Breaking News
Home / আন্তর্জাতিক / রেললাইনে বাঁশের ব্যবহার ট্রেন চলাচলের নিরাপত্তা বিঘ্নিত করেনা: মন্ত্রণালয়

রেললাইনে বাঁশের ব্যবহার ট্রেন চলাচলের নিরাপত্তা বিঘ্নিত করেনা: মন্ত্রণালয়

50391_railরেললাইনে বাঁশের ব্যবহার ট্রেন চলাচলের নিরাপত্তাকে বিঘ্নিত করছেনা বলে দাবি করেছে রেলপথ মন্ত্রণালয়। আজ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, অতি সম্প্রতি বেশ কয়েকটি বহুল প্রচারিত জাতীয় দৈনিক বাংলা ও ইংরেজী পত্রিকা এবং টেলিভিশন  চ্যানেলে বাঁশ ব্যবহার করে বাংলাদেশ রেলওয়ের সেতুসমূহ রক্ষণাবেক্ষণের বিষয়ে সংবাদ প্রকাশিত হয়, যা বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের দৃষ্টি গোচরিভূত হয়েছে। রেল সেতুতে বিদ্যমান সেতু স্লীপার, ফিটিংস এবং অন্যান্য আনুষঙ্গিক বিষয়াদির সমন্বিত কারিগরি বিষয় বিবেচনা না করে শুধুমাত্র বাহ্যিক দৃষ্টিকোণ থেকে প্রকাশিত প্রতিবেদন বস্তুনিষ্ঠ হয় না। এ ধরণের সংবাদ প্রচার জনমনে বিভ্রান্তি সৃষ্টি করে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দেশের রেল ব্যবস্থার উন্নয়ন ও পরিচালনার দায়িত্ব বাংলাদেশ রেলওয়ের উপর ন্যস্ত আছে। বিদ্যমান রেলওয়ে নেটওয়ার্কের উন্নয়ন ও সম্প্রসারণ এবং মেরামত, সংস্কার ও রক্ষণাবেক্ষণে বাংলাদেশ রেলওয়ে নিরলস পরিশ্রম করে যাচ্ছে। রেল সেতুসমূহ নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণ ইত্যাদি কাজ রেলওয়ের ওয়ে এন্ড ওয়ার্কস ম্যানুয়াল দ্বারা নিয়ন্ত্রিত। রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীগণ উক্ত ম্যানুয়াল অনুযায়ী রেল সেতুসমূহের নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণ ইত্যাদি কাজ করে থাকেন। রেল সেতুর উপর স্থাপিত কাঠের স্লীপার যাতে Out of Square না হয় এবং একত্রে জমা হতে না পারে, সে লক্ষ্যে কোন কোন রেল সেতুতে অতিরিক্ত নিরাপত্তামূলক ব্যবস্থা হিসেবে বহুকাল হতে স্থানীয়ভাবে বাঁশের ফালি বা চেরাই কাঠ ইত্যাদি ব্যবহার করা হচ্ছে। উক্ত বাঁশের ফালি বা চেরাই কাঠ ট্রেনের ভার বহনে কোন ভূমিকা রাখে না। শুধুমাত্র স্লীপারসমূহের Out of Square এবং একত্রে জমা হওয়ার প্রবণতা রোধ করে। উক্ত ব্যবহৃত বাঁশের ফালি বা চেরাই কাঠ সেতুর মূল কাঠামোর অংশ নয় এবং কোনভাবেই তা ট্রেন চলাচলের নিরাপত্তাকে বিঘ্নিত করে না।
প্রেস বিজ্ঞপিতে জনগণকে আশ্বস্ত করে বলা হয়, রেল সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত প্রকৌশলীবৃন্দের সাথে আলোচনা করা হলে এরূপ বিভ্রান্তিকর সংবাদ প্রচারের প্রয়োজন হতো না। বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে গঠনমূলক সংবাদ পরিবেশনকে সর্বদা উৎসাহব্যঞ্জক হিসেবে বিবেচনা করা হয়। রেল সেতুতে বাঁশের ফালি বা চেরাই কাঠ ব্যবহারের ফলে কোন রকমের দুর্ঘটনা ঘটার অবকাশ নেই মর্মে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ হতে দেশের আপামর জনসাধারণকে আশ্বস্ত করা হলো।

About Saimur Rahman

Leave a Reply