Breaking News
Home / আন্তর্জাতিক / জাকারবার্গের পর ট্রাম্পের নির্বাহী আদেশের সমালোচনায় গুগলের সুন্দর পিচাই

জাকারবার্গের পর ট্রাম্পের নির্বাহী আদেশের সমালোচনায় গুগলের সুন্দর পিচাই

51252_naz-4ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের পর মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিতর্কিত মুসলিম নিষেধাজ্ঞার সমালোচনায় সরব হয়েছেন গুগলের প্রধান নির্বাহি সুন্দর পিচাই। তিনি বলেছেন, এটি যুক্তরাষ্ট্রে মেধাবী লোকজনের পাড়ি জমানোর ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে। গুগল এ সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় বিদেশে ভ্রমণরত নিজ কর্মীদের অবিলম্বে দেশে ফেরারও আদেশ দিয়েছিল। নিজ কর্মীদের কাছে লেখা এক ইমেইলে পিচাই বলেন, সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে লোকজনের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর যেই নিষেধাজ্ঞা তাতে ক্ষতিগ্রস্থ হবে গুগলের অন্তত ১৮৭ জন কর্মী। তিনি লিখেছেন, ‘এ নির্দেশের প্রভাব ও যেকোন প্রস্তাব যার কারণে গুগল কর্মী ও তাদের পরিবারের ওপর কড়াকড়ি আরোপিত হয় বা যার কারণে দারুণ মেধাবীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর প্রতিবন্ধকতা তৈরি হয়, তা নিয়ে আমরা হতাশ।’ এ খবর দিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।
চিঠিতে সুন্দর পিচাই আরও বলেছেন, ‘এ নির্বাহী আদেশের ফলে আমাদের সহকর্মীদের যে ব্যক্তিগত ক্ষতি হলো তা দেখাটা যন্ত্রণাদায়ক।’ এদিকে বিবিসি জানিয়েছে, বিদেশে ভ্রমণরত নিজেদের প্রায় ১০০ কর্মীকে ডেকে পাঠিয়েছে গুগল।
কর্মীদের কাছে লেখা চিঠিতে ৪৪ বছর বয়সী পিচাই আরও জানান, বিভিন্ন দেশ থেকে আসা গুগলের কমপক্ষে ১৮৭ জন কর্মী এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন। তবে তিনি এ-ও লিখেছেন, আমাদের প্রথম কাজ হলো ক্ষতিগ্রস্থ হওয়া গুগল কর্মীদের সাহায্য করা। যদি আপনারা বিদেশে থাকেন ও সাহায্যের প্রয়োজন পড়ে, তাহলে দয়া করে আমাদের বৈশ্বিক নিরাপত্তা দলের কাছে যান।
চিঠির শেষে তিনি লিখেন, ‘এই আতঙ্ক ও অনিশ্চয়তা কাউকে গ্রাস করুক, বিশেষ করে আমাদের গুগল সহকর্মীদের, তা আমরা চাই না। এই অনিশ্চিত সময়ে, আমাদের মূল্যবোধই আমাদের সর্বোৎকৃষ্ট পাথেয়।’

About Saimur Rahman

Leave a Reply