Breaking News
Home / রাজনীতি / বিএনপির জন্য নতুন নির্বাচন কমিশন কেন গুরুত্বপূর্ণ?

বিএনপির জন্য নতুন নির্বাচন কমিশন কেন গুরুত্বপূর্ণ?

51912_naz-2উত্তর কোরিয়াকে কড়া হুঁশিয়ারি দিলেন নতুন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। ঘনিষ্ঠ মিত্র দক্ষিণ কোরিয়া সফরে গিয়ে তিনি বলেছেন, উত্তর কোরিয়ার যেকোন ধরণের পারমাণবিক অস্ত্রের ব্যবহার কার্যকর ও বিপুল প্রতিক্রিয়ার মাধ্যমে জবাব দেওয়া হবে। প্রতিরক্ষামন্ত্রী হওয়ার পর এটিই ম্যাটিসের প্রথম কোন বিদেশ সফর। সিওলে তিনি দক্ষিণ কোরিয়াকে মার্কিন সমর্থনের বিষয়টি পুনরায় আশ্বস্ত করবেন।
বিবিসির এক খবরে বলা হয়, সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার বার বার ক্ষেপনাস্ত্র ও পারমাণবিক পরীক্ষা এবং আগ্রাসী বিবৃতির ফলে ওই অঞ্চলে উদ্বেগ দেখা দিয়েছে। ওই অঞ্চলের দক্ষিণ কোরিয়া ও জাপানে একটি প্রতিরক্ষা চুক্তির আওতায় বিপুল সেনা উপস্থিতি রয়েছে আমেরিকার। তবে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ডনাল্ড ট্রা¤প বারবার বলেছিলেন যে, এই উপস্থিতি নিশ্চিতের জন্য তিনি চান এ দুই দেশ যাতে আমেরিকাকে আরও অর্থ প্রদান করে। এর ফলে উদ্বেগ প্রকাশ করে দক্ষিণ কোরিয়া ও জাপান। তাই নিজের এই দক্ষিণ কোরিয়া সফরে ম্যাটিস দক্ষিণ কোরিয়াকে এ অঞ্চলের প্রতিরক্ষার প্রতি আমেরিকার দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করবেন বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে মন্ত্রী হ্যান মিন-কুর সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে সাবেক মেরিন জেনারেল ম্যাটিস বলেন, ‘যুক্তরাষ্ট্র বা আমাদের মিত্রদের ওপর যেকোন হামলা পরাজিত করা হবে। পারমাণবিক অস্ত্রের যেকোন ব্যবহারের প্রতিক্রিয়া হবে কার্যকরী ও ব্যাপক।’
বর্তমানে দক্ষিণ কোরিয়ায় ২৮৫০০ মার্কিন সেনা রয়েছে। বিনিময়ে আংশিক তোষণ বাবদ দেশটি আমেরিকাকে বার্ষিক ৯০ কোটি ডলার দিয়ে থাকে। শুক্রবার জাপান সফরের কথা রয়েছে ম্যাটিসের। সেখানে ৫০ হাজার সেনা ও অতিরিক্ত কর্মী রয়েছে। ২০১৬ সালে জাপানে থাকা মার্কিন ঘাঁটির জন্য যুক্তরাষ্ট্র ৫৫০ কোটি ডলার ব্যয় করেছে। জাপান দিয়েছে আরও ৪০০ কোটি ডলার।

About Saimur Rahman

Leave a Reply