Home / Uncategorized / বইমেলায় খায়রুল বাবুইয়ের ‘ঘোড়ার ডিমের ছাই’

বইমেলায় খায়রুল বাবুইয়ের ‘ঘোড়ার ডিমের ছাই’

নিজস্ব প্রতিবেদক
একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে পাঠকপ্রিয় তরুণ লেখক খায়রুল বাবুইয়ের কিশোর গল্পের বই ‘ঘোড়ার ডিমের ছাই’। বইটিতে রয়েছে ভিন্ন স্বাদের আটটি গল্প। গল্পগুলোর শিরোনামÑ তেলের তেলেসমাতি, ঘাসটা ফড়িং হয়ে উড়ে গেল, ভূত-রাজার বুদ্ধি, বুকশেলফটা হাসছে, অপেক্ষা, ৯ বড় নয়, ঘোড়ার ডিমের ছাই এবং মায়ের মুখ।

খায়রুল বাবুই বলেন, দীর্ঘদিন ধরে নানা ধরন ও আঙ্গিকের লেখা লিখছি। বড়দের পাশাপাশি নিয়মিত লিখছি শিশু-কিশোরদের জন্যও। রঙিন-স্বপ্নময় দুরন্ত শৈশব-কৈশোর কমবেশি আমাদের সবারই আছে। তাই ‘ঘোড়ার ডিমের ছাই’ বইটি সব বয়সের পাঠকের পাঠ-উপযোগী। কোনো গল্প পাঠকের ভাবনার দুয়ার খুলে দেবে, কোনোটি শানিত করবে বুদ্ধিকে আবার কোনোটি রঙিন করবে কল্পনার জগত।’

বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন কুতুবুল ইসলাম অভি। প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। বইমেলায় প্যাভিলিয়ন-১০। দাম ১৬০ টাকা।

অনলাইনে ‘ঘোড়ার ডিমের ছাই’ পাওয়া www.rokomari.com-এ। অর্ডার করা যাবে ০১৫-১৯৫২-১৯৭১ এই নম্বরে।

প্রসঙ্গত, লেখক হওয়ার নিরন্তর ইচ্ছা আর স্বপ্ন ছিল খায়রুল বাবুইয়ের। দীর্ঘদিন থেকে নানা ধরন ও আঙ্গিকের লেখা লিখছেন তিনি। বড়দের পাশাপাশি নিয়মিত লিখছেন শিশু-কিশোরদের জন্যও। তার জন্ম সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায়; ১৮ ডিসেম্বর। বাবা মুক্তিযোদ্ধা খোরশেদ আলম, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। মা ছকিনা বেগম। পৈতৃক বাড়ি ফেনী জেলার সোনাগাজী উপজেলার নবাবপুর গ্রামে। দুই ভাই এক বোনের মধ্যে সবার ছোট। গ্রাম এবং শহরের আলাদা পরিবেশে যাপিত জীবনের দেখা-অদেখা, জানা-অজানা হরেক গল্প লিখে যেতে চান আজীবন; নিজের মতো করে।

সাংবাদিকতায় স্নাতকোত্তর করেছেন। দেশের বেশ কয়েকটি শীর্ষ দৈনিক ও টেলিভিশন চ্যানেলে কাজের অভিজ্ঞতা রয়েছে তার। দর্শকপ্রিয় অনেক টিভি রিয়েলিটি শো-র পরিকল্পনা ও গ্রন্থনা করেছেন তিনি। বর্তমানে সংবাদপত্র ও টেলিভিশন ঘিরেই চলছে পেশাগত ব্যস্ততা। লেখালেখির পাশাপাশি সমানতালে করছেন তথ্যচিত্র ও অনুষ্ঠান নির্মাণ। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ১৫। বইগুলো হলো-

গল্পগ্রন্থ : তনুর সঙ্গে তিন রাত, রমরমা রম্য, টোকা, ফান-ই-গল্প।

শিশুতোষ গল্পগ্রন্থ : অদ ভূত বদ ভূত, ঠক ঠক, বুদ্ধির জোর, স্কুলে যেতে ভয় নেই, গুলতি, সাদা প্রজাপতি, পরী ও নীল কলম, হেঁইয়ো, সাফারি পার্কে একদিন, এমন বাতাস কেমন বাতাস, মাটিবন্ধু ও ঘোড়ার ডিমের ছাই।

About News Desk

Leave a Reply