Home / তথ্য ও প্রযুক্তি / বাংলাদেশে ডিজিটাল ব্যবধান দূর করবে ৫জি

বাংলাদেশে ডিজিটাল ব্যবধান দূর করবে ৫জি

ঢাকা: দেশে বিদ্যমান ডিজিটাল ব্যবধান দূর করার মাধ্যমে ‘ডিজিটাল বাংলাদেশ’র স্বপ্ন পূরণে ৫জি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেছেন হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও ঝাং ঝেংজুন। 

রোববার (৯ ফেব্রুয়ারি) ১৬তম ‘বেসিস সফটএক্সপো ২০২০’ এর শেষ দিনে আয়োজিত এক প্যানেল আলোচনায় তিনি এ মন্তব্য করেন। 

বাংলাদেশে ইন্টারনেটের বিপুল চাহিদা রয়েছে। ৫জি চালু হলে ইন্টারনেটের আরও ব্যাপক চাহিদা ও কাজ করার সম্ভাবনা তৈরি হবে। এ চাহিদাকে কাজে লাগাতে যথাযথ প্রস্তুতি প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করে ঝাং ঝেংজুন বলেন, ৫জির জন্য নিজেদের পুরোপুরি প্রস্তুত করতে বাংলাদেশে আরও টাওয়ার নির্মাণ করা প্রয়োজন। 

অবকাঠামোগত দিক থেকে ভালো প্রস্তুতি ছাড়া ৫জির সম্ভাবনা পুরোপুরিভাগে কাজে লাগানো সম্ভব নয় মন্তব্য করে তিনি আরও বলেন, ডিজিটাল অবকাঠামোর উন্নয়নের কারণেই চীন আলিবাবার মতো প্রতিষ্ঠানের জন্ম দিতে পেরেছে। বাংলাদেশে ডিজিটাল শিল্পের অগ্রযাত্রায় অন্য শিল্পের মতো এ খাতেও একটি নির্দিষ্ট শিল্পাঞ্চল প্রয়োজন। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।      

প্রায় দুই ঘণ্টাব্যাপী এ প্যানেল আলোচনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিটিআরসির কমিশনার আমিনুল হাসান, এল এম এরিকসন বাংলাদেশ লিমিটেডের কান্ট্রি ম্যানেজার আব্দুস সালাম, ব্র্যাক নেট লিমিটেডের সিইও সায়িদ পি এফ আহমেদ, রোবির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (টেকনোলজি প্লানিং) শামসুর রহমান, বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান ও সামিট কমিউনিকেশনস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও আরিফ আল ইসলাম। 

প্যানেল আলোচনার সঞ্চালনায় ছিলেন ফোরকে ইঞ্জিনিয়ারিংয়ের সিইও খালিদ শামস। 

দক্ষিণ এশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতভিত্তিক সবচেয়ে বড় প্রদর্শনী ‘বেসিস সফটএক্সপো ২০২০’ শুরু হয় গত ৬ ফেব্রুয়ারি। রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চার দিনব্যাপী এ আয়োজনে দর্শনার্থীদের ভিড়ও ছিল চোখে পড়ার মতো।  

About Saimur Rahman

Leave a Reply