Breaking News
Home / বিনোদন / করোনাভাইরাস: মোবাইল ব্যবহারে সতর্কতা

করোনাভাইরাস: মোবাইল ব্যবহারে সতর্কতা


বিশ্বজুড়ে এখন করোনা আতঙ্ক। কখন কীভাবে এই ভাইরাস আক্রমণ করবে তা বলা মুশকিল। তবে আমাদের প্রতিদিনের কাজকর্মে বিষয়টি নিয়ে সতর্ক হতে হবে।  করোনা ঠেকাতে ইতিমধ্যেই জনবহুল এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’। এছাড়া করোনা-ঠেকাতে মোবাইল পরিষ্কারের একটা ভূমিকা রয়েছে বলেই মত বিশেষজ্ঞদের। সম্প্রতি ‘হু’-এর সঙ্গে যুক্ত চিকিৎসকরা নিজের মোবাইলটির দিকও খেয়াল রাখতে বলছেন!

ভাইরাস ঠেকাতে কীভাবে মোবাইলে নজর দেব, দেখে নিন

বিশেষজ্ঞদের মতে, প্রায় সারাক্ষণ হাতে ধরা থাকে মোবাইল। মোবাইলের গায়ে ও কভারে অনেক নোংরা থাকে। বার বার হাত দেওয়ার ফলে সেই সব আণুবীক্ষণিক জীবাণু হাতের তালুতে লেগে যায়। করোনা যেহেতু হাঁচি-কাশির ড্রপলেটের মাধ্যমে ছড়ায়, আর আমাদের হাতে সারা ক্ষণই মোবাইল থাকে। তাই রাস্তাঘাটে বের হলে নিকটবর্তী কারও হাঁচি-কাশির ড্রপলেট মোবাইলের গায়েও পড়ে। তাই এই করোনা-ত্রাসের সময়ে অবশ্যই এই ছোটখাটো বিষয়গুলিতেও যত্নবান হতে হবে।

ভারতের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, জড়বস্তুর গায়ে ড্রপলেট লেগে থাকতে পারে ও তা থেকে হাতে হাতে করোনা ছড়াতে পারে, তাদের বলে ফুমাইট। পোরাস ও নন পোরাস এই দুই রকমের ফুমাইট হয়। পোরাস অর্থে, ছিদ্রযুক্ত জড়বস্তু, যেমন, তোয়ালে, গামছা ইত্যাদি। নন পোরাস হল চেয়ার-টেবিলের মতো নিরেট জড়বস্তু। মোবাইল সেই নন পোরাস ফুমাইটের অন্যতম।

মোবাইল যেভাবে পরিষ্কার রাখবেন-

  • মোবাইল পরিষ্কার করতে ব্যবহার করুন ইথাইল অ্যালকোহল মেশানো হ্যান্ডওয়াশ বা ব্যাকটেরিয়ারোধী লোশন।
  • প্রয়োজন না পড়লে ব্যাগ থেকে মোবাইল বের করার দরকার নেই। কথা বলতে ও টেক্সট করতে মোবাইল ব্যবহার করে আবার ঢুকিয়ে রাখুন ব্যাগে।
  • মোবাইল প্রতিদিন পরিষ্কার করুন। অ্যালকোহল মেশানো হ্যান্ডওয়াশ বা ব্যাকটেরিয়ারোধী লোশন মেশানো পানিতে নরম কোনও কাপড় ভিজিয়ে তা দিয়ে মোবাইলের চারপাশে এমনভাবে মুছে নিন যাতে এতে পানি না ঢোকে অথচ পরিষ্কারও করা যায়।
  • মোবাইলের কোণাগুলো পরিষ্কার করতে সরু সরু কটন বার্ড ব্যবহার করুন।
  • মোবাইলের কেস বা কভারকে আলাদা করে সাবান অথবা শ্যাম্পুর পানিতে ধুয়ে নিন।

About Saimur Rahman

Leave a Reply