Breaking News
Home / খেলা / তিন বছর নিষিদ্ধ উমর আকমল

তিন বছর নিষিদ্ধ উমর আকমল

উইকেটরক্ষক ব্যাটসম্যান উমর আকমলকে তিন বছরের জন্য নিষিদ্ধ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবি। তার অপরাধ, জুয়াড়িদের কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও গোপন করেছেন। আচরণবিধির ২.৪.৪ আর্টিকেল অমান্য করায় গত ২০শে ফেব্রুয়ারি তাকে সাময়িক নিষেধাজ্ঞা দেয় পিসিবির ডিসিপ্লিনারি ইউনিট।

পাকিস্তানের এই প্রজন্মের অন্যতম প্রতিভাধর ব্যাটসম্যান ভাবা হতো উমরকে। কিন্তু ব্যাট হাতে যতটা না দ্যুতি ছড়িয়েছে, তার চেয়ে বেশি জন্ম দিয়েছেন বিতর্কের। আসছে মে তে ৩০ বছরে পা রাখবেন উমর। পাকিস্তানের হয়ে ১৬ টেস্ট, ১২১ ওয়ানডে আর ৮৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।

শৃঙ্খলাভঙ্গ আর অফফর্মের কারণে ৩ বছর জাতীয় দলের বাইরে থাকার পর গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি মাঠে ফেরেন উমর। ওই সিরিজে দুই ম্যাচ খেলে দুটিতেই শূন্য মেরে বাদ পড়েন।

এরপর যখন পাকিস্তান সুপার লীগ (পিএসএল) খেলার প্রস্তুতি নিচ্ছিলেন, তখনই তার বিরুদ্ধে ফিক্সিং প্রস্তাব লুকানোর অভিযোগ আনে পিসিবি। সবধরনের ক্রিকেটীয় কর্মকাণ্ডে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হন তিনি। খেলতে পারেননি পিএসএল। পরে এক সাক্ষাৎকারে উমর স্বীকার করেন,  এক জুয়াড়ি কাছ থেকে ২টি ডেলিভারি ছেড়ে দেয়ার প্রস্তাব পেয়েছিলেন তিনি। বিনিময়ে তাকে ২ লাখ মার্কিন ডলার দেয়ার কথা বলে ওই জুয়াড়ি। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপেও তার কাছে বেশ কয়েকটি পাতানোর প্রস্তাব আসে। কিন্তু এসব পিসিবিকে জানায়নি উমর।

About Saimur Rahman

Leave a Reply