Breaking News
Home / অর্থনীতি / নবুয়াত রহমানের উপস্থাপনায় জাতীয় বাজেট নিয়ে বিজনেস টকশো

নবুয়াত রহমানের উপস্থাপনায় জাতীয় বাজেট নিয়ে বিজনেস টকশো

শনিবার ১৩/০৬/২০২০ দুপুর ১২.৩০ মিনিটে নবুয়াত রহমানের উপস্থাপনায় জাতীয় বাজেট নিয়ে বিজনেস টকশো সদাগর ডটকম প্রেজেন্টস বিজনেস এন্ড ডেভেলপমেন্ট।
বিষয় : জাতীয় বাজেট ২০২০-২০২১। এই টকশোটি শুধুমাত্র বাংলা টিভিতে প্রচারিত হবে,
ব্যাক্তি থেকে পরিবার, সমাজ থেকে রাস্ট্র দেশ থেকে বিশ্ব, সব কিছুর চালিকায় অর্থ। অার সেই অথনীতির দশ দিগন্ত নিয়ে বাংলা টিভির নিয়মিত অায়োজন “বিজনেস এন্ড ডেভেলপমেন্ট” অনুস্ঠানের সাথে অাছি আমি নবুয়াত রহমান।। পরিবেশিত হবে সদাগর ডটকম এর সৌজন্যে।
করোনা পরিস্থিতির কারনে ভিন্ন প্রেক্ষাপটে ঘোষণা করা হলো ২০২০-২০২১ জাতীয় অর্থ বছরের বাজেট। অর্থনীতিক উত্তরন ও ভবিষ্যতের পথপরিক্রমা শিরোনামে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার জাতীয় বাজেট ঘোষণা করেছে মাননীয় অর্থমন্রী অাহম মোস্তফা কামাল। যা স্বাধীনতার ৪৯ বছরের ব্যাবধানে ৭২২ গুনের চেয়েও বেশী বড় বাজেট। তবে করোনা কালে ঘোষিত দেশের ৪৮ তম এই বাজেটে বরাদ্দের দিক থেকে সেরা পাঁচে জায়গা হয়নি সবচেয়ে অালোচিত স্বাস্থ্যখাত।
৮ম সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে এই খাতটি। বরাদ্দে সবচেয়ে এগিয়ে অাছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এরপর শিক্ষা ও পরিবহন। ১৩ খাতের মধ্যে ১০ খাতে বরাদ্দ বেড়েছে। অার বরাদ্দ কমেছে ৩ খাতে। ঘোষিত বাজেট নিয়ে রাজনৈতিক দলের মধ্যে রয়েছে ভিন্ন মত। বিএনপি মহাসচিব এই বাজেটকে কাল্পনিক ও গতানুগতিক বলে মন্তব্য করেছেন। এছাড়াও অর্থনীতি বিশ্লেষকদের মধ্যে কেউ বলছেন দুঃসময়ে অাশাবাদি বাজেট কেউ বলছেন হতাশার । কেমন হলো এবারের বাজেট। জানতে চাই। জানাতে চাই। বিশ্লেষণ করতে চাই বাজেটের নানা দিক।
শিরোনাম নির্ধারন করা হয়েছে- কেমন হলো এবারের বাজেট ?
কথা বলতে দেশের দুইজন বিজনেস লিডার অামাদের সাথে যুক্ত রয়েছেন। ডাঃ সওকত হোসেন সুমন, ব্যাবস্হাপনা পরিচালক, এসএইচএস হেলথকেয়ার হাসপাতাল।
অাব্দুর রাজ্জাক সুমন,নির্বাহী পরিচালক, ইমপেরিয়াল গ্রুপ

About Saimur Rahman

Leave a Reply