Breaking News
Home / তথ্য ও প্রযুক্তি / ফেইক আইডি নিয়ে বিড়ম্বনায় তরুণ নারী উদ্যোক্তা শর্মি তন্বী

ফেইক আইডি নিয়ে বিড়ম্বনায় তরুণ নারী উদ্যোক্তা শর্মি তন্বী


নিউজ ডেস্ক, সম্পাদনায়-আরজে সাইমুরঃ
সামাজিক যোগাযোগের এক অন্যতম মাধ্যম হলো ফেসবুক। যার মাধ্যমে খুব সহজেই অনেক মানুষের সঙ্গে যোগাযোগ করা যায় কিংবা নিজের মনের ভাব প্রকাশ করা যায়। কিন্তু বর্তমান সময়ে এসে দেখা যাচ্ছে ফেসবুকের মাধ্যমে নানা প্রতারণার শিকার হচ্ছেন মানুষ। আইডি হ্যাকড হওয়া কিংবা ফেক আইডি খোলার বিষয়টি চরম পর্যায়ে পৌঁছেছে এখন। ফেসবুক বিড়ম্বনা এখন নিত্যদিনের ঘটনা।

এবার ফেসবুক বিড়ম্বনার মধ্যে পড়েছেন তরুণ নারী উদ্যোক্তা শর্মি তন্বী। তার নামে একাধিক ফেসবুক আইডি ঘুরে বেড়াচ্ছে ফেসবুক জুড়ে। দেদারছে নানা ব্যক্তিদের ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠানো হচ্ছে এই আইডি থেকে। আবার নানা আজেবাজে মন্তব্যও করা হচ্ছে এই আইডি থেকে। শর্মি জানালেন, এই ফেসবুক আইডিগুলো তার না। কে এই আইডি গুলো খুলেছেন তাও অজানা।

সম্প্রতি এই ফেইক আইডি থেকে বিভিন্ন আইডিতে মেসেজ দেয়া হচ্ছে, কাউকে গালি দেওয়া হচ্ছে আবার কারো কাছে টাকা চাওয়া হচ্ছে। যার কারণে খুবই বিব্রতকর অবস্থায় পড়েছেন এই তরুন নারী উদ্যোক্তা ।

এ প্রসঙ্গে শর্মি স্বদেশ কন্ঠকে বলেন, ‘আমাকে অনেকেই বলেছিলেন ফেইক আইডির কথা, তখন আমি খুব একটা গুরুত্ব দেইনি। কিন্তু এখন আর নিতে পারছি না। সেখানে আমার ছবি দিয়ে বিভিন্ন নামে আইডি বানানো হচ্ছে, সবাইকে এড পাঠাচ্ছে। সবকিছু মিলিয়ে খুব খারাপ অবস্থা যাচ্ছে। এছাড়া অনেকে ফোন দিয়ে টাকার কথা বলছেন, সেসব আইডি থেকে নাকি অনেকের কাছে টাকা ধার চেয়েছে অনেকবার। অথচ এসবের কিছুই জানতাম না আমি।’

শর্মি আরও বলেন, ‘আমার শুধুমাত্র একটিই রিয়েল একাউন্ট ফেসবুকে Sharmi Tanne (শর্মি তন্বী) নামে। কিন্তু আমার নামে একাধিক আইডি খুলে আমাকে ঝামেলায় ফেলার চেষ্টা করছেন কেউ। এটা আমার ক্যারিয়ারের জন্য অনেক সমস্যা হচ্ছে।
ফেব্রুয়ারি ১৮ তারিখ একটা ফেক আইডি নিয়ে পোস্ট দিয়েছিলাম।
একটু আগে এলাকার এক ছেলে এসে বলে গেল সেই আইডি থেকে তাকে নাকি গালি দেয়া হয়েছে।ছেলে ভাবছে এটা আমার আইডি
কি একটা বাজে অবস্থা এদিকে ছেলে কে আমি কোন দিন দেখিনি, কিন্তু সে নাকি আমাকে চিনে
আর তাই এই ফেক আইডি কে দেখে হাই লিখে মেসেজ দিয়েছিল আর এই ফেক আইডি তাকে মা বাবা তুলে গালি দেয়
এখন কথা হল শিক্ষিত মানুষ হয়ে যদি ফেক আর রিয়েল সেটা বুঝতে না পারেন আমার কিছু করার নেই
আর কিছুদিন আগেই আমি থানায় জিডি করেছি এই বেপার এই। কালকে আবার কথা বলব ডিবি অফিসে
কিন্তু আপনাদের বলব আমার শুধু মাত্র এক্টাই আইডি আর বলদের মত ফেক আইডি কে মেসেজ দিলে কপালে গালি ছাড়া আর কিছু জুটবেনা
https://m.facebook.com/story.php?story_fbid=2926457074299753&id=100008064665912

আমার মনে হচ্ছে পরিচিতদের মধ্যেই কেউ এই কাজটা করছেন, নয়তো আমার এতো ছবি দিয়ে আইডি খোলার কথা না। সবার কাছে একটাই অনুরোধ ফেইক আইডি থেকে সতর্ক থাকুন।’ আমি এই ফেইড আইডির বিড়ম্বনায় থানায় জিডি করেছি এবং এটি এখন ডিবি অফিসে সাইবার ক্রাইম ডিভিশনে আছে। এটা নিয়ে সাইবার ক্রাইম বিভাগ কাজ করছে, যারা এই অপকর্ম করছেন তাদেরকে বলছি সাবধান যা করেছেন তো করছেন আইডি গুলো বন্ধ করে দিন, এতে আপনার জন্যই ভাল হবে। নাহলে ভবিষ্যতে আপনার জন্য বড় শাস্তি অপেক্ষা করছে।

About Saimur Rahman

Leave a Reply