Breaking News
Home / এক্সক্লুসিভ / তরুণ নারী উদ্যোক্তা শর্মি তন্বীর গল্প

তরুণ নারী উদ্যোক্তা শর্মি তন্বীর গল্প

নিউজ ডেস্ক, স্বদেশ কন্ঠ, সম্পাদনায়-আরজে সাইমুর রহমান:
পৃথিবীতে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর’। নারী ও পুরুষকে এভাবেই দেখেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। বর্তমানে নারীরা কোনো কাজেই পিছিয়ে নেই। তারা তাদের নিজ যোগ্যতায় এগিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। আর কয়েক দশক আগেও কর্মক্ষেত্রে নারীদের পদচারণা চোখে পড়ার মতো ছিলো না। কিন্তু এখন নারীরা ঘরে বাইরে সব পেশায় নিজেদের নিয়োজিত করছে। সৃষ্টি হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা। অনলাইন ব্যবসায়ের প্রবর্তনের ফলে নারীরা আরও বেশি পরিমাণে সফল উদ্যোক্তায় পরিণত হচ্ছে৷ তেমনি একজন শর্মি তন্বী।

শর্মি তন্বী ময়মনসিংহ জেলায় জন্মগ্রহন করেন। তিনি একজন ব্যবসায়ী ও উদ্যোক্তা। পথে পথে নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হয়েছে শর্মি তন্বী কে । তবে দমে যাননি। ২০১৪ সাল থেকে মেয়েদের বিভিন্ন পোশাক নিয়ে কাজ করে আজ সে সফল । শুরুতে ব্যবসায়ের মুলধন শুন্য হলেও বর্তমানে তার ব্যবসায়ের মুলধন বহুগুণে বেড়েছে। নিজস্ব পরিমণ্ডলে তিনি এখন একজন সফল উদ্যোক্তা নামে পরিচিত।সফল এই নারী উদ্যোক্তা সম্প্রতি মুখোমুখি হন স্বদেশ কন্ঠ এর ।

স্বদেশ কন্ঠ: আজকে আপনি একজন সফল নারী উদ্যোক্তা। এর শুরুর গল্পটা শুনতে চাই !

শর্মি তন্বী: আমি মাধ্যমিক পাশ করার পর থেকেই নিজে কিছু করার স্বপ্ন দেখতাম। এরপর ২০১৪ সালে সেই সুযোগ পেলাম তখন আমি ভারসিটি স্টুডেন্ট।পড়ালেখার পাশাপাশি আমি আমার ফ্লাউয়ারি পেজের যাত্রা শুরু করি।

স্বদেশ কন্ঠ : আপনার ব্যবসায়ে আসার কারণটা জানতে চাই !

শর্মি তন্বী: আসলে নিজের ভালো লাগা থেকেই ব্যবসায়ে আসা। ব্যবসায়ের মাধ্যমে নিজের সৃজনশীলতাকে কাজে লাগানো যায়। একজন ব্যবসায়ী সমাজে অনেক অবদান রাখতে পারেন। একজন ব্যবসায়ীই পারেন হাজার হাজার বেকার তরুণ-তরুণীদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে। মূলত এসব কারণেই ব্যবসায়ের সাথে নিজেকে সম্পৃক্ত করা।

স্বদেশ কন্ঠ: আপনার ব্যবসার পরিধি বর্তমানে কেমন বেড়েছে ?

শর্মি তন্বী: বর্তমানে আমার ব্যবসার পরিধি ব্যাপক বিস্তৃত হয়েছে। আমার ব্যবসার পরিধি যেমন বেড়েছে তেমন আমার আয়ের পরিমাণও বেড়েছে । এখনো আমার ব্যবসয়ের সন্তোষজনক পুঁজি রয়েছে।

স্বদেশ কন্ঠ: একজন নারী হয়েও এই পর্যায়ে আসতে কতটা বেগ পেতে হয়েছে?
শর্মি তন্বী: আমি কাজকে সব সময় পছন্দ করতাম। আমার কাজ খুব ভালো লাগতো আর ছোট থেকেই ভাবতাম আমি নিজে কিছু করব। আমার প্রতিষ্ঠান থাকবে। আমার লক্ষ্য অটুট ছিল, আমি শত বাধা অতিক্রম করে আমার স্বপ্নকে এগিয়ে নিয়ে গেছি। আর এক্ষেত্রে আমার মা ও পরিবার সবসময় আমাকে সহযোগীতা করেছে। আমি এখন সফল। পরিশ্রম করলে সফলতা আসবেই এখন পরিশ্রম করছি বাকিটা জীবন পরিশ্রম করব।

স্বদেশ কন্ঠ: নারী হিসেবে ব্যবসা করতে এসে কোন কোন ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছেন ?

শর্মি তন্বী : অনেক প্রতিবন্ধকতার শিকার হতে হয়েছে। অনেকে অনেক কথা বলতো তারপরও আমি হতাশ হয়নি। কারণ আমি ভাবতাম, যে যা বলে বলুক আমি তো জানি আমি কি রকম। সফলতায় পৌঁছাতে বাধা আসবেই। অনেকে অনেক কিছু বলেছে, তারপরও আমি আমার স্বপ্ন থেকে একটুও পিছিয়ে যায়নি তাই আমি আজ সফল।

স্বদেশ কন্ঠ: নতুন নারী উদ্যোক্তাদের জন্য আপনার কী পরামর্শ ?

শর্মি তন্বী :নতুন নারী উদ্যোক্তাদের জন্য আমার পরামর্শ- স্বাবলম্বী হয়ে বেঁচে থাকার স্বার্থকতাটাই আলাদা। আমার প্রতিটি নারীর জন্য একটাই কথা থাকবে, আমরা নারী হয়েছি বলে কি হয়েছে! আমরাও মানুষ। যাদের লক্ষ্য অটুট থাকে এবং যদি পরিশ্রম করতে পারে, আমার মনে হয় নারী বা পুরুষ নয়, প্রতিটি মানুষই সফল হবে। এছাড়া আমরা আগে ওই রকম কোনো সুযোগ পায়নি, কিন্তু বর্তমান সরকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের অনেক সুযোগ করে দিয়েছেন। তাই এই সুযোগগুলো ব্যবহার করে নারীদেরকে পুরুষদের মতো এগিয়ে যেতে হবে।

স্বদেশ কন্ঠ : আপনাকে অনেক ধন্যবাদ।

শর্মি তন্বী: স্বদেশ কন্ঠ পরিবারকেও ধন্যবাদ ।

About Saimur Rahman

Leave a Reply