Breaking News
Home / অর্থনীতি / মার্কেটিং আসলেই চ্যালেঞ্জিং জব- গোলাম জিলানী ভূঁইয়া

মার্কেটিং আসলেই চ্যালেঞ্জিং জব- গোলাম জিলানী ভূঁইয়া

মোঃ গোলাম জিলানী ভূঁইয়া দীর্ঘ এক যুগ ধরে বিপণন পেশার সঙ্গে যুক্ত আছেন। বর্তমানে তিনি মল্লিক গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ প্রধান নিবার্হী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। এর আগেও তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে দক্ষতা ও সুনামের সাথে কাজ করেছেন।
১. শুরুতেই যদি মল্লিক গ্রুপের সাথে আপনার সম্পৃক্ততার কথা বলেন।

মো: গোলাম জিলানী ভূঁইয়া : – মল্লিক গ্রুপ গ্রুপ একটি স্বনামধন্য ব্যবসায়ী প্রতিষ্ঠান। সুদীর্ঘ চার দশকের বেশি সময় ধরে এদেশে নানা ধরনের পণ্য ও সেবা নিয়ে ব্যবসায় নিয়োজিত আছে। আমি এখন বর্তমানে চাল, কাগজ, আটা-ময়দা ,সিমেন্ট ,পোল্ট্রি ,পাট ও পাটজাত পণ্য নিয়ে কাজ করছে। আপনারা জেনে আনন্দিত হবেন যে মল্লিক গ্রুপের দুটো জুটমিল 100% রপ্তানি করে থাকে।

মল্লিক গ্রুপে বর্তমানে চার হাজারেরও বেশি এক বিশাল কর্মী বাহিনী নিয়োজিত আছে।

এই সুবিশাল প্রতিষ্ঠান এর অপারেশন এবং বাজারজাতকরণ বিষয়টি আমি দেখছি।

২. মার্কেটিংকে সবাই চ্যালেঞ্জিং কাজ বলেন, এক্ষেত্রে আপনার মতামত কি?
– মো ঃ গোলাম জিলানী ভুঁইয়া: মার্কেটিং আসলেই চ্যালেঞ্জিং জব। এ কারন প্রতিযোগিতামূলক বাজারে অনেক পণ্য এবং প্রতিযোগী থাকে। সবার মাঝখানে আমার পণ্য বা সেবা কে পরিচিত করা, আমার পণ্যকে ছড়িয়ে দেওয়া, আমার পণ্যকে মানুষের মনে গেঁথে দেওয়া- এই তিনটি কাজই মার্কেটিং-এর খুব কঠিন এবং প্রধান কাজ । মূলত পণ্যের প্রচার , পণ্যের প্রসার এবং ভোক্তার কাছে পণ্য কে পৌঁছে দেয়াই হলো মার্কেটিং এর কাজ। একটি পণ্যের ভবিষ্যৎ নির্ভর করে তার সঠিক মার্কেটিং-এর উপর।

৪. মার্কেটিংয়ে ক্যারিয়ার গড়তে হলে কি করা উচিৎ।
– মোঃ গোলাম জিলানী ভুঁইয়া: মার্কেটিংয়ে ক্যারিয়ার গড়তে হলে ব্যবসা নিয়ে লেখাপড়া করা উচিত। হতে হবে অত্যন্ত পরিশ্রমী, নিবেদিত, মার্কেটিং ও শিল্পসংক্রান্ত জ্ঞান। এছাড়া মানুষের সাথে কথা বলা ও শোনা অভ্যাস করতে হবে , পাশাপাশি বিজ্ঞান এবং তথ্যপ্রযুক্তির জ্ঞান অবশ্যই থাকতে হবে।

৫. মার্কেটিং এর সাথে ব্র্যান্ডিং শব্দটি জড়িত, ব্র্যান্ডিং কি?
– মোঃ গোলাম জিলানী ভুঁইয়া: একটা পণ্য বা সেবা মানুষের মনে গেঁথে দেওয়ায় হল ব্র্যান্ডিং।
প্রত্যেকটা পণ্য বা সেবার একটা চরিত্র থাকে।
সেই চারিত্রিক বৈশিষ্ট্য গুলো মানুষের মাঝে চিন্তা ও চেতনায় ছড়িয়ে যাওয়াই হলো ব্র্যান্ডিং।

৬. আমাদের দেশে নতুন বিনিয়োগকারীদের বিষয়ে আপনার পরামর্শ ?

– মোঃ গোলাম জিলানী ভুঁইয়া: নতুন বিনিয়োগকারীদের জন্য টাকা খুব গুরুত্বপূর্ন। টাকা একবার চলে গেলে আর ফেরত আসেনা। তাই সঠিক সময়ে সঠিক বিনিয়োগ করতে হবে। ভুল সময়ে ভুল বিনিয়োগ করলে চলবে না। নতুন বিনিয়োগকারীদের আমি বলব প্রচলিত পণ্য বা সেবার ব্যবসায় না যে নতুন ধরনের ব্যবসায় আসা উচিত।

৭. নতুন উদ্দ্যোক্ততা সৃষ্টিতে কি করা উচিৎ।
– মোঃ গোলাম জিলানী ভুঁইয়া: নতুন উদ্দোক্তা সৃষ্টিতে সরকার অনেক কিছুই করছে। আবার বড় বড় যেসব প্রতিষ্ঠান তাদেরও কিছু নৈতিক দায়িত্ব আছে। বৈদিশিক নির্ভর না হয়ে আমরা যদি দেশীয় প্রোডাক্ট নিয়ে কাজ করি তা হলে নতুন উদ্দোক্তারা সুযোগ পাবে। একটা কাঁচামালকে পূর্ণাঙ্গ পণ্য হিসেবে দাঁড় করানোর মধ্যে যে কাজগুলো থাকে, সেগুলো বিভিন্ন নতুন উদ্দোক্তাদের মাঝে বিভাজন করলেই তারা লাভবান হয়।

৮. দেশের বর্তমান পরি¯ি’তিতে বাণিজ্যিক ভাবনা কি?
– মোঃ গোলাম জিলানী ভুঁইয়া: খুবই ইতিবাচক। নতুন নতুন ব্যবসার ধারনা তৈরী হ”েছ। সরকারও এগিয়ে আসছে। বিশেষ করে যোগাযোগের ক্ষেত্রে সরকারের অবদান ইতিবাচক । আবার ব্যাংক অল্পসুদে ঋণ প্রদান করছে । বলা যায় বিনিয়োগবান্ধব পরিবেশ আছে।
৯. প্রচার এবং প্রসার সম্পর্কে যদি কিছু বলতেন
– মোঃ গোলাম জিলানী ভুঁইয়া: যে কোন পন্য মানুষের কাছে তুলে ধরায় হল প্রচার। আর প্রচার ছাড়া প্রসার কোন ভাবেই সম্ভব না। মার্কেটিং পলিসি তো একটা থাকবেই। পণ্যের কোয়ালিটিতে কোন কমপ্রোমাইজ করা যাবেনা। গ্লোবাল প্রস্পেক্টিভ পণ্যের মান নির্ধারণ করতে হবে। তাহলে সে পণ্যের প্রসার হবে।
১০. আপনার ব্যাক্তি জীবনের সফলতা রহস্য নিয়ে কিছু বলুন।
– মোঃ গোলাম জিলানী ভুঁইয়া: আমি সফর কিনা জানিনা আমি প্রচুর বই পড়ি এবং মানুষের সাথে মিশার চেষ্টা করব, জানার চেষ্টা করি তাদের চিন্তাভাবনা , জীবনযাপন প্রণালী , বিভিন্ন পরিস্থিতিতে তাদের চি আচার-আচরণ । এই ব্যাপারটা আমার পেশা অনেক কাজে লাগে।নতুন নতুন কিছু দেখতে ও নতুন সমস্যা উদ্ঘাটন করতে প”ছন্দ করি। মাঝে মাঝে রাস্তায় হাটি। বিভিন্ন মানুষের সমস্যা দেখি। বিভিন্ন হকারের বিক্রি করার স্টাইল দেখি। পরিকল্পনা ছাড়া আমি কোন কাজ করি না। আমি যে কাজটি করি, অত্যন্ত গুরুত্বসহকারে এবং পূর্বপরিকল্পনামাফিক। একটা মানুষের জন্য সময়জ্ঞান, প্রতিজ্ঞাবদ্ধ খুবই গুরুত্বপূর্ণ।
১২. আমাকে সময় দেওয়ার জন্য ধন্যবাদ
– মোঃ গোলাম জিলানী ভুঁইয়া: আপনাকেও ধন্যবাদ।

About Saimur Rahman

Leave a Reply