Breaking News
Home / আন্তর্জাতিক / চীনে জমেনি আইফোনের বাজার

চীনে জমেনি আইফোনের বাজার

iphone-765x510কিছুতেই চীনের স্মার্টফোন বাজারটা ঠিক আয়ত্তে আনতে পারছে না অ্যাপল। চীনে আইফোন ছিল চতুর্থ অবস্থানে। সম্প্রতি চীনা ব্র্যান্ডগুলোর কাছে সে স্থানটিও খুইয়ে পঞ্চম স্থানে নেমে এসেছে আইফোন।বাজার গবেষণাপ্রতিষ্ঠান ক্যানালিসের প্রতিবেদন অনুযায়ী চীনে আইফোন বিক্রি ১৮.২ শতাংশ কমে ৪ কোটি ৩৮ লাখে নেমে এসেছে। প্রথম অবস্থানটা হুওয়ায়ের, চীনের বাজারে প্রতিষ্ঠানটি গত বছর ৭ কোটি ৬২ লাখ মুঠোফোন বিক্রি করেছে। এরপর অপো দ্বিতীয় ও ভিভো রয়েছে তৃতীয় স্থানে।

চীনাদের আইফোনপ্রীতি দেখে একসময় ধরেই নেওয়া হয়েছিল, চীনের বাজারে অ্যাপলের চাহিদা ক্রমাগত বাড়তে থাকবে। কিন্তু চীনের স্থানীয় ব্র্যান্ডের ফোনগুলো বেশ ভালো লড়াই করতে পেরেছে বলা যায়। সম্ভবত আইফোনের উচ্চমূল্য ও স্থানীয় ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তাই এর পেছনের কারণ। ডিসেম্বরে সমাপ্ত প্রান্তিকের ফলাফল অনুযায়ী প্রতিষ্ঠানটির আয় ৮ শতাংশ কমেছে। যদিও প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক এই ক্ষতির পেছনে কারণ হিসেবে মুদ্রামানের কথা বলেছেন। কিন্তু চীনা বাজারটি যে অত্যন্ত প্রতিযোগিতামূলক, সেটাও উল্লেখ করেন তিনি।

ক্যানালিস অবশ্য অ্যাপলকে পুরোপুরি হতাশ করেনি। এর গবেষক জেসি ডিং বলেছেন, অনেক চীনা তাঁদের পুরোনো আইফোনই ব্যবহার করছেন এবং তাঁরা অত্যন্ত আগ্রহ নিয়ে নতুন ‘আইফোন ৮’ বা ‘আইফোন এক্স’-এর জন্য অপেক্ষা করছেন। সে কারণেই হয়তো এ বছর আশানুরূপ আইফোন বিক্রি হয়নি। নতুন এই আইফোনের দাম যদিও এক হাজার ডলারের বেশি হবে, তবে পর্দার বাইরের ফাঁকা জায়গা না থাকা ও পর্দায় ভার্চ্যুয়াল বোতাম থাকার সুবিধা দুটি গ্রাহকদের মধ্যে আগ্রহের সৃষ্টি করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

About Admin Rafi

Leave a Reply