Breaking News
Home / এক্সক্লুসিভ / আ.লীগের চেয়ে বেশি ইউপিতে স্বতন্ত্র প্রার্থীর জয়

আ.লীগের চেয়ে বেশি ইউপিতে স্বতন্ত্র প্রার্থীর জয়

সদ্য অনুষ্ঠিত পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে স্বতন্ত্র থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা আওয়ামী লীগের নৌকার প্রার্থীদের চেয়ে বেশি চেয়ারম্যান পদে জয় তুলে নিয়েছেন।

গত চার ধাপেই আওয়ামী লীগের সঙ্গে হাড্ডাহাডি লড়াই করেছেন স্বতন্ত্র প্রার্থীরা।

এবার দলটিকে ছাড়িয়ে গেলেন তারা।
বুধবার (৫ জানুয়ারি) পঞ্চম ধাপে ৭০৭টি ইউপিতে ভোটগ্রহণ করে নির্বাচন কমিশন (ইসি)। মাঠপর্যায় থেকে পাঠানো ফলাফল একত্র করে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সমন্বিত প্রতিবেদন তৈরি করে সংস্থাটি।

এতে দেখা যায়, ৬৯২টি ইউপির ফলাফল ঘোষণা করা হয়েছে। অবশিষ্ট ১৫টি বিভিন্ন কারণে স্থগিত রাখা হয়েছে।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামানের পাঠানো ওই প্রতিবেদনে বলা হয়, নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীরা ৩৪৬টি ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছেন, যা মোট ইউপির ৫০ শতাংশ। আর আওয়ামী লীগের প্রার্থীরা জয় পেয়েছেন ৩৪১টি ইউপিতে, যা মোট ইউপির ৪৯ দশমিক ২৭ শতাংশ।

এছাড়া জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও জাতীয় পার্টি দুটি করে এবং বাংলাদেশ জাতীয় পার্টি একটি ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে, যা মোট ইউপির দশমিক ৭৩ শতাংশ।

পঞ্চম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৯৩ জন প্রার্থী। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৪৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩৩ জন এবং সাধারণ সদস্য পদে ১১২ প্রার্থী রয়েছেন।

নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ হাজার ২৭৪ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৭ হাজার ৯৫০ জন ও সাধারণ সদস্য পদে ২৫ হাজার ২৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, এ পর্যন্ত ৩ হাজার ৭৭৩টি ইউপিতে নির্বাচন সম্পন্ন হয়েছে। আমরা তফসিল দিয়েছি ৪ হাজার ১৩৮টি ইউপিতে। সব মিলিয়ে ইউপি হলো ৪ হাজার ৫৭৪টি। ৪৩৬টি ইউপি নিয়ে মামলা ও সীমানা জটিলতা থাকায় নির্বাচন করা যায়নি।

ষষ্ঠ ধাপের ভোট হবে ৩১ জানুয়ারি। আর সপ্তম ধাপে ভোটগ্রহণ হবে ৭ ফেব্রুয়ারি। এছাড়া ১০ ফেব্রুয়ারিও আটটি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে।

About Saimur Rahman

Leave a Reply