Breaking News
Home / খেলা / শ্রীলঙ্কায় দুই দিনের প্রস্তুতি ম্যাচ স্বস্তির ব্যাটিং বাংলাদেশের

শ্রীলঙ্কায় দুই দিনের প্রস্তুতি ম্যাচ স্বস্তির ব্যাটিং বাংলাদেশের

55852_s1টেস্ট সিরিজে মাঠে নামার আগে ব্যাট হাতে প্রস্তুতিটা ভালোই সারলেন টাইগাররা। শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে গতকাল ৩৯১/৭ সংগ্রহ নিয়ে প্রস্তুতি ম্যাচের প্রথম দিনের খেলা শেষ করে সফরকারী বাংলাদেশ। দারুণ সেঞ্চুরি হাঁকান ওপেনার তামিম ইকবাল। ওয়ানডাউন ব্যাটসম্যান মুমিনুল হক করেন ৭৩ রান। উইকেট দেননি তারা। স্বেচ্ছা অবসরে ক্রিজ ছাড়েন বাংলাদেশের এ শীর্ষ দুই ব্যাটসম্যান। দিন শেষে ৫৭ রানে অপরাজিত থাকেন বাংলাদেশের নবীন তারকা লিটন দাস। ৬৪ বলের ইনিংসে লিটন হাঁকান ১০টি বাউন্ডারি। প্রস্তুতি ম্যাচে ফর্ম দেখালেন মাহমুদুল্লাহ রিয়াদও। ব্যক্তিগত ৪৩ রানে উইকেট দেয়ার আগে মাহমুদুল্লাহ হাঁকান তিনটি চার ও দুটি ছক্কা। দলের বাকি ব্যাটসম্যানদের সুযোগ দিতে ব্যক্তিগত ১৩৬ রানে স্বেচ্ছায় ক্রিজ ছাড়েন তামিম ইকবাল। ১৮২ বলের দারুণ ইনিংসে তামিম হাঁকান ৯টি চার ও ৭টি ছক্কা। পাঁচ নম্বরে ব্যাট হাতে সাকিব আল হাসান করেন ৪৬ বলে ৩০ রান। সাকিব হাঁকান তিনটি বাউন্ডারি।
শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট শুরু হবে ৭ই মার্চ। তার আগে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলছে বাংলাদেশ দল। মোরাতুয়া স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাটে গিয়ে শুরুতেই ধাক্কা খায় টাইগাররা। দলীয় ২৬ রানে উইকেট খোয়ান উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকার। তবে এরপর ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। দ্বিতীয় উইকেটে তামিম ইকবাল ও মুমিনুল হক যোগ করেন ১৪৩ রান। মুমিনুল ৭৩ রানে স্বেচ্ছা অবসরে সাজঘরে ফেরার পর তামিম ইকবাল তুলে নেন সেঞ্চুরি। এরপর মুশফিকের সঙ্গে তামিম তৃতীয় উইকেটে গড়েন ৭৫ রানের জুটি। মুশফিক ২১ রানে উইকেট দিলেও ততক্ষণে ৩ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ২৫০ ছাড়িয়ে যায়। বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশে আধিক্য তরুণ খেলোয়াড়দের। গতকাল বাংলাদেশের বিপক্ষে বল হাতে পান প্রেসিডেন্ট একাদশের ৭ জন খেলোয়াড়। এতে ভিন্ন ভিন্ন বোলিং আক্রমণে টাইগার ব্যাটসম্যানদের পরীক্ষা নেন লঙ্কান লেগস্পিন, অফস্পিন, বাঁ-হাতি স্পিন ও ডানহাতি-বাঁহাতি পেস বোলাররা। তবে অফস্পিনার রুমেশ বুদ্দিকা ও পেসার ইরোশ সামারাসুরিয়া ছাড়া বাকিদের বয়সটা ২০ বছরের কম। ৫০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে কেবল ইরোশ-রুমেশের। বাকি বোলারদের কারো ১২টির বেশি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই। গতকাল ১৭ ওভারের স্পেলে ৬৭ রানে তিন উইকেট নেন ২০ বছর বয়সী পেসার চামিকা করুণারত্নে। বাঁহাতি পেসার লাহিরু সামারাকুন ও বাঁ-হাতি স্পিনার লাসিথ আমবুলদেনিয়িা নেন একটি করে উইকেট। ক্যারিয়ারে  সামারাকুন ৪ ও লাসিথ খেলেছেন মাত্রই তিনটি প্রথম শ্রেণির ম্যাচ। ঘরোয়া টি-টোয়েন্টি আসর পাকিস্তান সুপার লীগে খেলছিলেন তামিম, সাকিব ও মাহমুদুল্লাহ। ঢাকা থেকে দলের সঙ্গে শ্রীলঙ্কার বিমানে চড়েন সাকিব-মাহমুদুল্লাহ। আর আরব আমিরাত থেকে শ্রীলঙ্কায় দলের সঙ্গে যোগ দেন তামিম ইকবাল।
সংক্ষিপ্ত স্কোর
টস: শ্রীলঙ্কা একাদশ, ফিল্ডিং
বাংলাদেশ প্রথম ইনিংস: ৯০ ওভার; ৩৯১/৭ ব্যাটিং (তামিম রিটায়ার্ড আউট ১৩৬, সৌম্য ৯, মুমিনুল রিটায়ার্ড আউট ৭৩, মুশফিক ২১, সাকিব ৩০, মাহমুদুল্লাহ ৪৩, লিটন ৫৭*, মিরাজ ১, তাইজুল ৪*, চামিকা ৩/৬৭)।

About Saimur Rahman

Leave a Reply