Breaking News
Home / খেলা / ভারতকে লণ্ডভণ্ড করে বিশ্বরেকর্ড করলেন লায়ন ভারতকে লণ্ডভণ্ড করে বিশ্বরেকর্ড করলেন লায়ন

ভারতকে লণ্ডভণ্ড করে বিশ্বরেকর্ড করলেন লায়ন ভারতকে লণ্ডভণ্ড করে বিশ্বরেকর্ড করলেন লায়ন

ক্রিকেট বিশ্বের টেস্ট খেলুড়ে সবগুলো দলই ভারতে খেলেছে। ক্রিকেট ইতিহাসে শত শত বোলার ভারতের মাটিতে বল করেছেন। ভারতের মাটিতে প্রথম ও দ্বিতীয় ইনিংসে বল করেছেন এবং উইকেট পেয়েছেন তাদের সংখ্যাটা ৪ হাজার ৯৫০।

তাদের মধ্যে অস্ট্রেলিয়ার নাথান লায়ন নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন আজ। ভারতের মাটিতে সফরকারী দল হিসেবে যত বোলার বল করেছেন এবং প্রথম কিংবা দ্বিতীয় ইনিংসে ৭টির অধিক উইকেট পেয়েছেন তাদের পেছনে

ফেলে শীর্ষস্থানটি দখল করেছেন অসি এই ঘূর্ণি বোলার।

শনিবার বেঙ্গালুরুতে শুরু হওয়া দ্বিতীয় টেস্টে বল হাতে ভারতের প্রথম ইনিংসে ধ্বস নামান নাথান লায়ন। ভারতের ১০টি উইকেটের ৮টিই নেন তিনি। ২২.২ ওভার বল করে ৪টি মেডেনসহ ৫০ রান দিয়ে ৮টি উইকেট নিয়ে ভারতকে লণ্ডভণ্ড করে ভারতের মাটিতেই বিশ্বরেকর্ড করেন লায়ন। তার আগে আরো দুইজন বোলার ভারতের মাটিতে প্রথম কিংবা দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট নিয়েছেন। কিন্তু লায়ন সবচেয়ে কম রান দিয়ে নিয়েছেন ৮ উইকেট। তাতে সেই দুজনকে পেছনে ফেলে তিনি উঠে এসেছেন শীর্ষ স্থানে।

অপর দুজনের একজন হলেন দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার। অন্যজন পাকিস্তানের সিকান্দার বখত। ক্লুজনার ১৯৯৬ সালে কলকাতায় দ্বিতীয় ইনিংসে ২১.৩ ওভারে ৪ মেডেনসহ ৬৪ রান দিয়ে ৮ উইকেট নিয়েছিলেন। আর সিকান্দার বখত দিল্লিতে ১৯৭৯ সালে প্রথম ইনিংসে ২১ ওভার বল করে ৩ মেডেনসহ ৬৯ রান দিয়ে ৮ উইকেট নেন।

About Admin Rafi

Leave a Reply