Breaking News
Home / আন্তর্জাতিক / উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যর্থ

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যর্থ

উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা কর্মকর্তারা এ তথ্য দিয়েছেন। তবে কয়টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছিল উত্তর কোরিয়া বা কী পরীক্ষা করা হচ্ছিল, তা ¯পষ্ট নয়। মার্কিন সামরিক বাহিনীও বলেছে, তারা একটি ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছেন। এটি উৎক্ষেপণের কয়েক সেকেন্ডের মাথায় বিস্ফোরিত হয়। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, জাতিসংঘ উত্তর কোরিয়ার যেকোন ক্ষেপনাস্ত্র বা পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধ করেছে। কিন্তু সম্প্রতি ক্রমবর্ধমান হারে দেশটি এ ধরণের পরীক্ষা চালাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি অর্জন করতে পারে উত্তর কোরিয়া। এ মাসের শুরুর দিকে উত্তর কোরিয়া চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এগুলো ১ হাজার কিলোমিটার উড়ে গিয়ে জাপানের সমুদ্রসীমায় পড়ে।
উত্তর কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির চেষ্টা চালাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এ ধরণের ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রে গিয়েও আঘাত হানতে পারে। উত্তর কোরিয়া এর আগে ঘোষণা দিয়েছিল যে, তারা সফলভাবে পারমাণবিক ওয়্যারহেডের আকার ছোট করতে সক্ষম হয়েছে। ফলে এটি এখন থেকে ক্ষেপণাস্ত্রে বসানো যাবে।
কিন্তু বেশিরভাগ বিশেষজ্ঞের বিশ্বাস এ লক্ষ্য অর্জনে এখনও কিছু সময় লাগবে উত্তর কোরিয়ার। গত সপ্তাহান্তে, উত্তর কোরিয়া একটি রকেট ইঞ্জিন পরীক্ষা চালায়। দেশটির নেতা কিম জং-উন দাবি করেন, এ পরীক্ষা দেশের রকেট প্রযুক্তি শিল্পে এক যুগান্তকারী ঘটনা। তবে নিরপেক্ষ কোন বিশেষজ্ঞ এ দাবি নিশ্চিত করেননি।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসনের জাপান, দক্ষিণ কোরিয়া ও চীন সফরের সময় এ পরীক্ষা চালানো হয়। নিজের সফরে টিলারসন উত্তর কোরিয়ার সাম্প্রতিক কর্মকান্ডের দরুন সৃষ্ট উত্তেজনা নিয়ে আলোচনা করেন। টিলারসন বলেছেন, উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে হুমকি দিলে, সামরিক বিকল্প ব্যবস্থাও মাথায়া আছে তার দেশের।

About Saimur Rahman

Leave a Reply