Breaking News
Home / খেলা / ইংল্যান্ডের বিপক্ষে ভারতের ২৪৬ রানের বড় জয়

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের ২৪৬ রানের বড় জয়

India-vs-Englandচতুর্থ দিনে বিশাখাপত্তম টেস্টে ভারতের ছুড়ে দেয়া ৪০৫ রানের টার্গেটে দুর্দান্তভাবে প্রতিরোধ গড়ে তুলেছিলো ইংল্যান্ড। কিন্তু পঞ্চম ও শেষ দিনে প্রতিরোধের ছিটেফোটাও দেখাতে পারলো না ইংলিশরা। ভারতের স্পিন-পেস তোপে মাত্র ১৫৮ রানেই দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় সফরকারীরা। ফলে সিরিজের দ্বিতীয় টেস্টে ২৪৬ রানের বড় জয়ের স্বাদ পায় বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। ইংল্যান্ডের বিপক্ষে রান বিবেচনায় এটি ছিল টিম ইন্ডিয়ার দ্বিতীয় সর্বোচ্চ জয়। এতে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া। প্রথম ম্যাচ ড্র হয়েছিল।
বড় টার্গেটে ম্যাচের চতুর্থ ইনিংসে জয় নয় প্রতিরোধ গড়ার ইঙ্গিত দেয় ইংল্যান্ড। চতুর্থ দিন শেষে তাদের স্কোর তেমনই বলছিলো, ৫৯ দশমিক ২ ওভারে ২ উইকেটে ৮৭ রান। রান রেট ওভারপ্রতি দেড় রানেরও কম। পঞ্চম দিনও এমন প্রতিরোধ অব্যাহত রাখতে চেয়েছিল ইংলিশরা। কারণ ম্যাচ জয়ের জন্য আরও ৩১৮ রান দরকার ছিলো ইংল্যান্ড। ভারতীয় পিচ বিবেচনায় যা বেশ কঠিন ছিল। আর টেস্ট জয়ের জন্য ভারতের দরকার ছিলো ৮ উইকেট।
লক্ষ্য পূরণের পথে দিনের শুরুতেই ইংল্যান্ডকে ধাক্কা দেয় ভারত। শূন্য রানে বেন ডাকেটকে ফিরিয়ে দেন ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। পরবর্তীতে ইংল্যান্ড শিবিরে এমন ধাক্কা অব্যাহত রাখে ভারতীয় বোলাররা। এতে ১৫৮ রানেই দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ইংল্যান্ড।  আগের দিন অধিনায়ক অ্যালিষ্টার কুকের ৫৪, হাসিব হামিদের ২৫ রানের পর কেবলমাত্র জো রুট ও জনি বেয়ারস্টো বলার মত ইনিংস খেলেছেন। রুট ২৫ ও বেয়ারস্টো ৩৪ রানে অপরাজিত থাকেন। বাকি ব্যাটসম্যানদের কেউই দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পারেননি। সামি ও জাদেজা ২টি করে এবং অশ্বিন ও জয়ন্ত ৩টি করে উইকেট নেন। ব্যাট হাতে ১৬৭ ও ৮১ রান করে ম্যান অব দ্য ম্যাচ হন ভারতের কোহলি। আগামী ২৬ নভেম্বর থেকে মোহালিতে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট।

About Admin Rafi

Leave a Reply