Breaking News
Home / ভিডিও / যা হয়েছে অনেক হয়েছে, এবার বাড়ি ফিরে যাও: প্রধানমন্ত্রী

যা হয়েছে অনেক হয়েছে, এবার বাড়ি ফিরে যাও: প্রধানমন্ত্রী

যা হয়েছে অনেক হয়েছে- সরকারি চাকরিতে কোনো ধরনের কোটা থাকবে না বলে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যা হয়েছে অনেক হয়েছে, এবার বাড়ি ফিরে যাও।

কোটা থাকলেই সংস্কারের প্রশ্ন উঠবে। কয়েকদিন ধরে সব বিশ্ববিদ্যালয়ে আন্দোলন, সাধারণ মানুষের কষ্ট। আমি বারবার আর এই আন্দোলন দেখতে চাই না।

আজ বুধবার দশম জাতীয় সংসদের ২০ তম অধিবেশনে কোটা পদ্ধতি নিয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানকের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, জেলা কোটা থাকার পরেও যখন জেলায় জেলায় আন্দোলন হচ্ছে, তখন কোনো কোটারই দরকার নেই। যখন কেউই চায় না, কোনো কোটাই থাকবে না। কোনো শ্রেণি যেন বঞ্চিত না হয় সেদিকে লক্ষ্য রেখে ক্ষুদ্র নৃগোষ্ঠী, নারী ও প্রতিবন্ধীদের কোনোভাবে চাকরির ব্যবস্থা করে দেওয়া হবে।

তিনি বলেন, সরকারি চাকরিতে কোনো ধরনের কোটা থাকবে না। পরীক্ষা স্বাভাবিকভাবেই হবে।

শেখ হাসিনা বলেন, ‘এখন ছাত্র-ছাত্রীদের সমস্যা হলো কোটা। তারা কোটা চায় না। সংস্কার যারা চাচ্ছে তারা তো কোনো কোটা চায় না, তাই কোনো কোটা পদ্ধতিরই থাকার দরকার নাই।

কারণ যখন আলোচনা হয়েছে, তখন আমাদের সেতুমন্ত্রী জনাব ওবায়দুল কাদের ও তাদের মহিলা প্রতিনিধিরা ছিল, সেখানে বলা হলো, তারা কোটা চায় না, তারা শুধু পরীক্ষা দিয়ে চলে আসবে। খুব ভালো কথা, আমি তখন খুব খুশি, কারণ আমি-ই নারী ক্ষমতায়নে সবথেকে বেশি কাজ করেছি।’

এর আগে সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কোটা সংস্কার বিষয়ে কথা বলতে যান কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

পরে দুপুরে সংবাদ সম্মেলনে তারা বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছি। সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘সরকারি চাকরিতে কোনো কোটা থাকবে না।’

এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দুপুরে সাংবাদিকদের বলেছিলেন, ‘আজ সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব আছে। সেখানে এই কোটা প্রসঙ্গ চলে আসতে পারে। সেখানে দেখুন প্রধানমন্ত্রী কী বলেন।’

About Admin Rafi

Leave a Reply