Breaking News
Home / লাইফস্টাইল / যে জায়গাটিতে স্পর্শ করলে মেয়েরা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে বলছে গবেষনা

যে জায়গাটিতে স্পর্শ করলে মেয়েরা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে বলছে গবেষনা

যে জায়গাটিতে স্পর্শ করলে মেয়েরা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে বলছে গবেষনা

ভিডিও সহ দেখতে পোস্টের নিচে চলে যান

এসএসসিতে পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। যা গতবারের চেয়ে ২ দশমিক ৫৬ শতাংশ কমেছে। ২০১৭ সালে ১০ শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

আজ রবিবার সকাল ১০টার দিকে গণভবনে ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়ার পর পরীক্ষায় পাসের হারের তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল প্রকাশ করা হবে।

এ সময় বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

গত ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে ও দেশের বাইরে কয়েকটি কেন্দ্রে একযোগে এসএসসি ও সমমানের লিখিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত চলে।

এ বছর ৩ হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ পরীক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র, ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

‘পাসের হার কমলেও শিক্ষার্থীদের হতাশ হওয়ার কিছু নেই’পাসের হার কমলেও শিক্ষার্থীদের হতাশ হওয়ার কিছু নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, তোমরা পড়াশোনা করে মানুষের মতো মানুষ হও। কারণ তোমরাই তো আগামী দিনে বাংলাদেশের হাল ধরবে। এজন্য তোমাদের কঠোর পরিশ্রম করতে হবে।

আজ রবিবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এ সময় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বরিশাল ও বান্দরবান জেলার ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী তখন বলেন, বাংলাদেশ শান্তিপূর্ণ ভাবে সমৃদ্ধ দেশ হিসেবে বিশ্ব দরবারে আসীন হোক। কে পাহাড়ি কে বাঙালি এটা বিবেচ্য নয়, আমরা চাই পাহাড়ে শান্তি বজায় থাকুক।

এ সময় মন্ত্রিপরিষদের সদস্য ছাড়াও বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

পাসের হারে এগিয়ে মেয়েরা
২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ছেলেদের চেয়ে মেয়েদের পাসের হার ২ দশমিক ১৪ শতাংশ বেশি। এরমধ্যে ছেলেদের পাসের হার ৭৬.৭১. শতাংশ আর মেয়েদের পাশের হার ৭৮.৮৫ শতাংশ।

গত বছর ৭৯ দশমিক ৯৩ শতাংশ ছাত্র এবং ৮০ দশমিক ৭৮ শতাংশ ছাত্রী পাস করেছিল। এবারের এসএসসি ও সমমানের ১০ বোর্ডে পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন শিক্ষার্থী।

আজ রবিবার সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষার ফলাফল তুলে দিলে এসব তথ্য উঠে আসে।

গত ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসি ও সমমানের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি শুরু হয়ে ৪ মার্চ শেষ হয়।

এ বছর সারাদেশে তিন হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছিল ছাত্র এবং ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

About Admin Rafi

Leave a Reply