Breaking News
Home / খেলা / ফ্রান্স-আর্জেন্টিনা ম্যাচে কার পক্ষে পরিসংখ্যান?

ফ্রান্স-আর্জেন্টিনা ম্যাচে কার পক্ষে পরিসংখ্যান?

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে খেলা শেষে করে এরইমধ্যে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে সেরা ১৬টি দল। রাশিয়ার কাজান অ্যারেনা স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হচ্ছে ফ্রান্স-আর্জেন্টিনা। আসরের অন্যতম শক্তিশালী এই দু’টি দলের ম্যাচটিতে হাড্ডাহাড্ডি লড়াই হবে তা বলাে অপেক্ষা রাখে না। এ নিয়ে সমর্থকদের মধ্যে তর্ক-বিতর্ক-আলোচনারও শেষ নেই। তবে উত্তেজনাপূর্ণ এই ম্যাচের আগে কী বলছে পরিসংখ্যান?

এক্ষেত্রে আর্জেন্টিনার পক্ষই নিয়েছে পরিসংখ্যান। এখন পর্যন্ত ১১ বার মুখোমুখি হয়েছে দুই দল, আর্জেন্টিনা জিতেছে ছয়বার, তিনবার ড্র এবং দু’টি ম্যাচে ফ্রান্স জিতেছে। শুধু তাই নয়, কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে এখনো জিততে পারেনি ফ্রান্স। যে দুটি ম্যাচ জিতেছে ফ্রান্স, দু’টিই আন্তর্জাতিক প্রীতি ম্যাচ।

১৯৩০ সালের বিশ্বকাপে প্রথম মুখোমুখি হয়েছিল ফ্রান্স-আর্জেন্টিনা। সেবার আর্জেন্টিনা ১-০ গোলে জিতেছিল। ৩৫ বছর পর ১৯৬৫ সালে আবার দুই দল মুখোমুখি হয় আন্তর্জাতিক প্রীতি ম্যাচে, সোবার অবশ্য গোলশূন্য ড্র হয়েছিল। এরপর ১৯৭১ সালের এক প্রীতি ম্যাচে ৪-৩ গোলে জেতে ফ্রান্স। একই বছর দ্বিতীয় ম্যাচে দুই দলের লড়াইয়ে অবশ্য আর্জেন্টিনা ২-০ গোলে জিতেছিল।

এছাড়া ১৯৭২ সালে ড্র, ১৯৭৪ সালে আর্জেন্টিনার জয়, ১৯৭৭ সালে ড্র এবং ১৯৭৮ সালের বিশ্বকাপে আর্জেন্টিনা জিতেছে। এছাড়া ১৯৮৬ সালে ফ্রান্স জিতেছে এবং ২০০৭ ও ২০০৯ সালে জিতেছে আর্জেন্টিনা।

About News Desk

Leave a Reply