Friday, April 12

বাবর আজমের যত পুরস্কার

আইসিসির বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন। সেই সঙ্গে বর্ষসেরা ওডিআই ক্রিকেটারের খেতাবজয়ী পাকিস্তান অধিনায়ক বাবর আজম আইসিসির বর্ষসেরা পুরুষ ওয়ানডে ও টেস্ট দলে জায়গা পেয়েছেন। মনে হচ্ছে এত পুরস্কার রাখার জন্য তাকে আলাদা শোকেস বানাতে হবে।

কদিন আগেই তিন ফরম্যাট মিলিয়ে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতে নে পাক অধিনায়ক। অর্থাৎ ২০২২ সালের সার্বিক পারফরম্যান্সের নিরিখে বাবর এ বছর তার ঝুলিতে জোড়া খেতাব ভরলেন।

ক্রিকেট পাকিস্তানের মতে, ২০২২ সালটি বাবর আজমের জন্য স্বপ্নের মতো কেটেছে। ব্যাট হাতে যেমন ছিলেন ধারাবাহিক, তেমনি নেতৃত্বেও দুর্দান্ত সাফল্য পেয়েছেন তিনি। ডানহাতি এই পাক তারকা ব্যাটার গত বছর তিন ফরম্যাট মিলিয়ে ৪৪টি ম্যাচ খেলেছেন। সর্বমোট রান করেছেন ২ হাজার ৫৯৮। যার গড় ৫৪ দশমিক ১২। এর মধ্যে ৮টি শতক ও ১৫টি অর্ধশতক রয়েছে। গত বছর টেস্ট, ওয়ানডে ও টি২০ মিলিয়ে খেলা ৪৪টি ম্যাচের মধ্যে ২৩টিতেই জয় পেয়েছে পাকিস্তান। যেখানে ছিল বাবরের চৌকস নেতৃত্ব। সেই নৈপুণ্যের পুরস্কারও পেলেন তিনি।

এর আগে গত বছরও গারফিল্ড সোবার্স ট্রফি জিতেছিলেন পাকিস্তানি ক্রিকেটার শাহিন শাহ আফ্রিদি। তিনিই প্রথম কোনো পাকিস্তানি ক্রিকেটার হিসেবে এই ট্রফি জেতেন। তার মানে, পরপর দুই বছর তিন ফরম্যাট মিলিয়ে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার গেল পাকিস্তানের ঝুলিতে।

Leave a Reply