Wednesday, February 8

আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের চমকে দেয়া উন্নতি, দেখে নিন অবস্থান !

আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের চমকে দেয়া উন্নতি হয়েছে বাংলাদেশের। আইসিসি একদিনের ক্রিকেট র‍্যাংকিংয়ে আবারো ছয় নম্বর অবস্থানে এসেছে বাংলাদেশ। গতকাল (৯ই জুন) নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে সাত থেকে ছয় নম্বরে উঠে আসে বাংলাদেশ।

কার্ডিফে নিউজিল্যান্ডের দেয়া ২৬৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩৩ রানেই ৪ উইকেট হারায় বাংলাদেশ। এরপর সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের অবিশ্বাস্য ২২৪ রানের জুটি টাইগারদের ৫ উইকেটের জয় এনে দেয়।

ঐতিহাসিক এই জয়ের ফলে ৩ রেটিং পয়েন্ট

বেড়েছে বাংলাদেশের। নিউজিল্যান্ডের বিপক্ষে এই ম্যাচ শুরুর আগে টাইগারদের রেটিং পয়েন্ট ছিল ৯২, অবস্থান ছিল সাত নম্বরে। অন্যদিকে এর আগে ভারতকে হারিয়ে ৯৪ পয়েন্ট নিয়ে ছয় নম্বর অবস্থানে ছিল শ্রীলংকা।

কিছুদিনের মধ্যে একদিনের র‍্যাংকিংয়ে ছয় নম্বরে দুইবার এলো বাংলাদেশ। সর্বশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডকে হারিয়ে ছয় নম্বরে প্রথমবারের মতো উঠে এসেছিল বাংলাদেশ। তবে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরে সেই ছয় নম্বর অবস্থান হারায় টাইগাররা। এদিকে গতকাল আবার নিউজিল্যান্ডকে হারিয়ে ছয় নম্বর অবস্থানে ফিরলো লাল-সবুজ বাহিনীরা।

এক নজরে আইসিসি ওয়ানডে র‍্যাংকিং-
১। দক্ষিণ আফ্রিকা- ১২০ রেটিং পয়েন্ট

২। অস্ট্রেলিয়া- ১১৮ রেটিং পয়েন্ট

৩। ভারত- ১১৬ রেটিং পয়েন্ট

৪। ইংল্যান্ড- ১১৩ রেটিং পয়েন্ট

৫। নিউজিল্যান্ড- ১১১ রেটিং পয়েন্ট

৬। বাংলাদেশ- ৯৫ রেটিং পয়েন্ট

৭। শ্রীলংকা- ৯৪

৮। পাকিস্তান- ৯০

৯। ওয়েস্ট ইন্ডিজ- ৭৯

১০। আফগানিস্তান- ৫২

১১। জিম্বাবুয়ে- ৪৬

১২। আয়ারল্যান্ড- ৪১

Leave a Reply