Thursday, February 2

আসছে ভয়ঙ্কর জ্বর ‘সিসিএইচএফ’, চোখ থেকে রক্ত বেরিয়ে মৃত্যু – জানুন এবং সাবধান হন

আসছে ভয়ঙ্কর জ্বর- ‘ক্রিমেন কঙ্গো হেমোরেজিক ফিভার’-সিসিএইচএফ নামে এক ভয়ঙ্কর জ্বর মহামারীতে পরিণত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এ জ্বরে আক্রান্ত হলে চোখ দিয়ে অনর্গল রক্ত বের হয়ে মৃত্যুর আশঙ্কা রয়েছে।

জানা গেছে, কোনো এক অপরিচিত পোকার কামড় অথবা এ পোকার কামড়ে সংক্রমিত কোনো পশুর মাংস খেলে এ রোগ মানুষের শরীরে ছড়িয়ে পড়ে।

আর এতে আক্রান্ত হলে প্রবল জ্বরের সঙ্গে বমি, পেশিতে ব্যথা, ডায়রিয়া এবং শরীরের বিভিন্ন অংশ থেকে রক্তক্ষরণ হতে থাকে।

এরই মধ্যে দক্ষিণ আফ্রিকায় একটি মেয়ে ‘ক্রিমেন কঙ্গো হেমোরেজিক ফিভারে’ আক্রান্ত হয়ে মারা গেছেন। চোখ দিয়ে অনর্গল রক্ত বের হয়ে তার মৃত্যু হয়। এ ছাড়া উগান্ডাতেও কয়েক দিন আগে একই ভাবে আরও দুজন মারা গেছেন।

চিকিৎসকরা জানিয়েছেন, এই রোগ এ বছরই মহামারীতে পরিণত হতে পারে। তবে এখন পর্যন্ত এ রোগের কোনো প্রতিষেধক তৈরি করা সম্ভব হয়নি।

 

বিয়েতে আপত্তি করায় বাবা-মা সহ ৫ জনকে হত্যা

ভারতের ঝাড়খণ্ডে বিবাহিত এক ব্যক্তির সঙ্গে মেয়েকে বিয়ে দিতে অাপত্তি করায় বাবা-মা সহ একই পরিবারের পাঁচজনকে হত্যা করা হয়েছে। জানা গেছে, গত ১৪ মার্চ ঝাড়খণ্ডের পশ্চিম সিংহভূম জেলায় এ খুনের ঘটনা ঘটে। তবে ২৭ মার্চ বাড়ির পাশের বন থেকে নিহতদের লাশ উদ্ধার করার পর ঘটনাটি আলোচনায় আসে। নিহতরা হলেন- রাম সিং সিকরা, তার স্ত্রী পানু , মেয়ে রামধা এবং ছেলে কান্দে ও সোনিয়া। স্থানীয় পুলিশ কর্মকর্তা তৌকির আলম জানান, ১৪ তারিখ এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। এর সাথে জড়িত ৯ জনকে চিহ্নিত করা হয়েছে। যাদের চারজন প্রভাবশালী পরিবারের সদস্য।

জানা গেছে, রামধা নামের এক বিবাহিত ব্যক্তিকে বিয়ে করতে চাপ দেয়ার পর মেয়ের বাবা রাম সিং শিকরা তা কয়েক বার প্রত্যাখ্যান করে। এতে ক্ষুব্ধ হয়ে রাম সিং-এর পরিবারের সদস্যদের ওপর রড, কাচি দিয়ে হামলা করে তাদের চারজনকে হত্যা করা হয়। ওই সময় রাম সিং বাড়িতে ছিলেন না। ঘটনার পর বাড়ি ফিরলে তাকেও হত্যা করা হয়।

Leave a Reply