Saturday, April 20

ট্রাম্পের অপেক্ষায় দাঁড়িয়ে ছিলেন রানী এলিজাবেথ!

বিভিন্ন রাষ্ট্রপ্রধান ব্রিটেন সফরে গেলে অবশ্যই রানী এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করেন। নির্দিষ্ট রাজকীয় নিয়ম বা প্রটোকল মেনে তবেই রাষ্ট্রপ্রধানরা রানীর সঙ্গে সাক্ষাৎ করেন।

কিন্তু সেই রাষ্ট্রপ্রধান যদি হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তবে কোন নিময় বা প্রটোকলই যে গ্রাহ্য হবে না তা সর্বজনবিদিত। সমস্ত নিয়ম ভেঙে বিতর্কের মধ্যে থাকাই যার একমাত্র লক্ষ্য, এবারেও যেন তাই করলেন ট্রাম্প।

চারদিনের ব্রিটেন সফরে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া গত শুক্রবার উইন্ডসোর ক্যাসেলে রানী এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করতে যান। সাক্ষাৎ পর্বের শুরু থেকেই নিয়ম বিরুদ্ধ কাজ করতে শুরু করেন ট্রাম্প।

ব্রিটিশ সংবাদমাধ্যম জানায়, প্রবল গরমের মধ্যে ৯২ বছরের রানি এলিজাবেথকে ঠাঁয় দাঁড় করিয়ে রাখেন মার্কিন প্রেসিডেন্ট। জানা গেছে, ট্রাম্প দম্পতিকে স্বাগত জানানোর জন্য একটি ছাতার নিচে অনেকক্ষণ দাঁড়িয়ে ছিলেন ব্রিটেনের রানি। প্রায় ১০ মিনিট দেরিতে কালো রেঞ্জ রোভার গাড়ি চড়ে সেখানে পৌঁছান ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া।

কেবল রানির সঙ্গে সাক্ষাৎপর্বে বিতর্ক সৃষ্টি করেই থেমে থাকেননি মার্কিন প্রেসিডেন্ট। এরপর তিনি করেন আরও ভয়ঙ্কর কাজ। প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের বিখ্যাত আরাম কেদারায় বসে ছবি তোলেন তিনি। যা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন তুলেছেন ব্রিটেনের বহু রাজনীতিবিদ। মার্কিন প্রেসিডেন্টের এই সফর ঘিরে প্রথম থেকেই উত্তপ্ত ব্রিটেন। একাধিক স্থানে চলছে বিক্ষোভ, আন্দোলন। যা প্রতিহত করতে হচ্ছে দেশটির প্রশাসনকে।

Leave a Reply