Thursday, March 28

ত্বকের উজ্জ্বলতা থাকুক দীর্ঘদিন!

ত্বকের মলিনতা ও ট্যান দূর করার জন্য হয়তো মাসে নিয়ম করে পার্লারে যাচ্ছেন। কিন্তু সেখানকার ব্লিচ ত্বকের পরিচ্ছন্নতা এনে দিলেও ক্ষতি করে লোমকূপ ও ত্বকের উপরিভাগের। কারণ এসব ব্লিচ তৈরি হয় রাসায়নিক উপাদানে। কিন্তু দীর্ঘদিন ত্বকের জেল্লা ধরে রাখতে হলে নির্ভর করা উচিত প্রাকৃতিক উপাদানের ওপর। আমাদের ঘরেই রয়েছে সহজলভ্য এমন কিছু উপকরণ, যা নিয়মিত ব্যবহারে ত্বকের সুস্থতা ও জেল্লা ধরে রাখা সম্ভব—

হলুদ: কাঁচা হলুদ বাটা, বেসন ও দুধ দিয়ে নরম ও মিহি প্যাক তৈরি করা যায়। এ প্যাক মুখে ও গলায় লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানির ঝাপটায় ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন এ প্যাক লাগালে ত্বক জেল্লা ছড়াতে শুরু করবে। হলুদে রয়েছে কারকিউমিন, যা শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট ও প্রদাহনাশক বলে পরিচিত। এটি ত্বকে ফ্রি রেডিক্যালসের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচায়। তাছাড়া হলুদ ত্বকের কোলাজেন উৎপাদনশীলতা বৃদ্ধি করে ও উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে। অন্যদিকে বেসন ও দুধ ত্বকের অবাঞ্ছিত ময়লা দূর করে।

নারকেল তেল: নারকেল তেল হালকা গরম করে ত্বকে লাগিয়ে আলতো করে কয়েক মিনিট ম্যাসাজ করুন। চাইলে ত্বকে লাগিয়ে সারা রাত রেখে দিতে পারেন। সপ্তাহে দুদিন ত্বক এক্সফলিয়েট করার জন্য চিনির সঙ্গে পরিমাণমতো নারকেল তেল মিশিয়ে ত্বক ম্যাসাজ করলে খুব ভালো ফল পাওয়া যাবে। শুষ্ক ও নিষ্প্রভ ত্বকের জন্য নারকেল তেল খুবই উপকারী। এর মধ্যকার ফ্যাটি অ্যাসিড ত্বকের পুষ্টিসাধন করে।

লেবুর রস: ত্বকের জেল্লা বাড়াতে লেবুর রস ও চিনির তুলনা নেই। এ দুটো উপকরণ ভালোভাবে মিশিয়ে ত্বকে ১০ মিনিট ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন এ উপায়ে ত্বকের যত্ন নিন। চিনির দানা ত্বকের মরা কোষ অপসারণ করতে সহায়তা করে। অন্যদিকে লেবুর রস ত্বক পরিষ্কার করে, ব্লিচ করে ও ট্যান দূর করে। বলাই বাহুল্য, ত্বক উজ্জ্বল করার জন্য সেরা প্রাকৃতিক উপাদান হচ্ছে লেবু।

ঘরে তৈরি উপটান: উপটান হচ্ছে ত্বকে ব্যবহারের এমন এক ধরনের প্যাক, যা ত্বকের স্বাস্থ্য ভালো রাখে ও উজ্জ্বলতা ফিরিয়ে আনে। ঘরে বসেই উপটান তৈরির জন্য মসুরের ডাল গুঁড়ো, চালের গুঁড়ো ও আমন্ডের গুঁড়োর সঙ্গে হলুদ গুঁড়ো মেশান। প্রয়োজনে ওটমিল গুঁড়ো করে মেশাতে পারেন। এবার একটি এয়ারটাইট বয়ামে এ মিশ্রণ রেখে দিন। ব্যবহারের সময় পানি, গোলাপজল বা দুধ দিয়ে মিহি পেস্ট করে ত্বকে লাগান। শুকিয়ে এলে আলতো করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এ প্যাক ত্বকে লাগানো যেতে পারে।

অলিভ অয়েল: অলিভ অয়েল যে ত্বকের নমনীয়তা ধরে রাখে, এ কথা কারোরই অজানা নয়। ত্বকের যত্ন নিতে অলিভ অয়েল ত্বকে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। মুখের ক্ষেত্রে বিশেষ করে কপাল, নাক ও গালে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। এসব জায়গায় মরাকোষ বেশি জন্মে। এরপর হালকা গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মুখের ওপর চেপে ধরে রাখুন। এতে লোমকূপ উন্মুক্ত হবে। এভাবে ৩০ থেকে ৪০ সেকেন্ড রাখুন। এরপর উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে নিন। অথবা কোমল কোনো প্যাক ত্বকে লাগানো যেতে পারে। প্রতি রাতে মুখ পরিষ্কারের জন্য এ উপায় অবলম্বন করতে পারেন।

দুধ: প্রয়োজনমতো বেসনের সঙ্গে দুধ ও মধু মিশিয়ে ঘন মিহি পেস্ট তৈরি করুন। ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন এভাবে ত্বকের যত্ন নিতে পারেন। ত্বকের সুস্থতা ধরে রাখার জন্য এটি অনেক পুরনো একটি সমাধান। কাঁচা দুধে রয়েছে ত্বকের জন্য উপযুক্ত ফ্যাট, প্রোটিন, ক্যালসিয়াম ও ভিটামিন, অন্যদিকে মধু ময়েশ্চারাইজার ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান হিসেবে খ্যাত।

Leave a Reply