Friday, March 29

কথাসাহিত্যিক আব্দুর রউফ চৌধুরীর জন্মদিন আজ

সাহিত্য ডেস্ক
কথাসাহিত্যিক আব্দুর রউফ চৌধুরীর জন্মদিন আজ ১ মার্চ। ১৯২৯ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। অনতিদীর্ঘ ৬৭ বছরের জীবনে তিনি সৃষ্টি করেন বাংলা সাহিত্যের স্মরণীয় বেশ কিছু মুহূর্ত―তাঁর কবিতায়, তাঁর উপন্যাসে, তাঁর ছোটগল্পে, তাঁর গদ্য রচনায় ও তাঁর কথাসাহিত্যে।
আব্দুর রউফ চৌধুরীর সাহিত্য সৃজনে অন্যতম― ‘প্রবন্ধগুচ্ছ’, ‘প্রবন্ধনিবদ্ধ’, ‘নজরুল/ সৃজনের অন্দরমহল’, ‘রবীন্দ্রনাথ/ চিরনূতনের দিল ডাক’, ‘মহান একুশে’, ‘স্বায়ত্তশাসন, স্বাধিকার ও স্বাধীনতা’, ‘একটি জাতিকে হত্যা’ এবং ‘১৯৭১’; ‘যুগে যুগে বাংলাদেশ’, ‘বাঙালির উৎস সন্ধানে’, ‘বাঙালি জাতীয়তাবাদ’, ‘বিপ্লব ও বিপ্লবীদের কথা’ (‘ফরাসি বিপ্লব’, ‘কার্ল মার্কস ও ফ্রেডারিক এঙ্গেলস’ প্রভৃতি), ‘’৭১-এর কবিতা’, ‘কবিতাগুচ্ছ’; ‘পরদেশে পরবাসী’, ‘নতুন দিগন্ত’, ‘সাম্পান ক্রুস’, ‘অনিকেতন’, ‘মা’; ‘গল্পসম্ভার’, ‘বিদেশি বৃষ্টি’, ‘গল্পভুবন’, ‘গল্পসল্প’; ‘নাম মোছা যায় না’, ‘ধর্মের নির্যাস’, ‘ইসলাম ও সমাজতন্ত্র’, ‘মুহম্মদ (স.) ইসলামের নবি’ (অনুবাদ), ‘বাইবেলে নবী মুহাম্মদ (সা.)’ ও ‘আরব জাতির ইতিহাস’।
বস্তত আব্দুর রউফ চৌধুরী ছিলেন বাংলা-সাহিত্য-জগতে দ্রোহী কথাসাহিত্যের নির্মিতি ও মর্মাংশে এক শুদ্ধ আধুনিকোত্তরক। যুগাত্মক জটিল চেতনাপ্রবাহী আঙ্গিকে তিনি যেমন ছিলেন চূঁড়াবিহারি তেমনই বিষয়-বস্তু-ঘটনাও অতিশয় কালচৈতন্যবাহী ও বিস্ময়সূচক। ‘বাংলা মুভমেন্ট থিয়েটার’ আন্দোলনের প্রতিষ্ঠাতা, গবেষক, সম্পাদক ও লেখক ড. মুকিদ চৌধুরী হলেন আব্দুর রউফ চৌধুরীর সন্তান।

Leave a Reply