Thursday, March 28

করোনা নিয়ে জনসচেতনতামূলক শর্ট মুভি “হোম কোরেনটাইন”

জনসচেতনতা মূলক ভিডিও নিয়ে হাজির হলেন নির্মাতা রানা বর্তমান। “একটি ঘরবন্দি পরিবেশনা” হোম কোরেনটাই (পার্ট -১) অনুপ্রেরণামূলক ও জনসচেতনতামূলক ধারাবাহিক শর্ট মুভির প্রথম পর্বে অভিনয় করলেন জনপ্রিয় অভিনেতা গোলাম কিবরিয়া তানভীর( বাংলাদেশ ) ও সুজন হাবিব( বাংলাদেশ )। চিত্রনাট্য, পরিচালনা ও সম্পাদনা করেছেন নির্মাতা রানা বর্তমান।

রানা বর্তমান বলেন , দেশের এই করোনা ভাইরাস এর ক্লান্তিলগ্নে, আমি একজন নির্মাতা হয়েও বসে থাকতে পারলাম না. . করোনা যুদ্ধে কাজ করছেন সাংবাদিক, আর্মি, পুলিশ, ডাক্তার, নার্স, কিন্তু আমরা পরিচালকরা কি করছি দেশের জন্য ? অভিনয় শিল্পীরা কি করছেন ? দেশের মানুষের জন্য ? ১৯৭১ সালে তো আমাদের মিডিয়া কর্মীরা বেশ ভুমিকা রেখেছেন তা ইতিহাস বলে, তাহলে এই করোনা যুদ্ধে আমি ও আমরা কোনো বসে থাকবো ? একটু চিন্তা করে , ভেবে দেখলাম না কিছু একটা করা যায়.. তাই ঘর বন্ধি হয়েও, যার যার অবস্থানে থেকে পরিচালকের ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই গল্প বুনন। আমাদের সঙ্গে কাজ করছেন ইন্ডিয়ান অভিনয় শিল্পীরা সহ বাংলাদেশের অনেকেই।
আমরা ইন্ডিয়া ও বাংলাদেশের কিছু অভিনয় শিল্পীরা মিলে মানুষ কে
করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতন করতে এই কাজ গুলা করা। এই কাজগুলা শিল্পীরা নিজেরাই ক্যামেরা ম্যান। ডিরেক্টর রানা বর্তমান নিজেই রাইটার , এডিটর , কালারিস্ট , ও পোস্টার ডিজাইন। সবই আমরা নিজেদের মতন করে করা , তবে কোয়ালিটি ১০০% রাখার চেষ্টা করেছি সবাই। কারণ এখন যুদ্ধ চলছে তাই সবাইকে পাওয়া যাবেনা, তাই দূরত্ব বজায় রেখে আমাদের এই ছোট্ট চেষ্টা।
অভিনয়ের মাধ্যমে এই করোনা যুদ্ধে একজন যোদ্ধা হিসাবে ঘরবন্দি থেকেও মানুষের জন্য এই সামান্য চেষ্টা। অনলাইন এ আমাদের সঙ্গে থাকুন, ঘরে থাকুন, নিজে ভালো থাকুন, অন্যকেও ভালো রাখুন – করোনা যুদ্ধ মোকাবেলায় আমরাও অভিনয়ের এক যোদ্ধা।
উল্লেখ্য রানা বর্তমান এর আগেও বেশ কিছু টিভিসি , অভিসি , ডকুমেন্টরী , নাটক ও মিউজিক্যাল ফিল্ম নির্মাণ করে আলোচনায় আসেন। বাংলাদেশ প্রথম একজন ডিরেক্টর ভিডিও কনফারেন্সের মাধ্যমে শর্ট মুভি পরিচালনা করেও আলোচনার জন্মদিবেন বলে ধারনা করা হচ্ছে।

Leave a Reply