Thursday, February 2

ঘরের মাঠেই অভিষেক টেস্ট খেলতে চাই আয়ারল্যান্ড!

ire landদুবাইয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সর্বশেষ বোর্ড সভা থেকে মিলেছিল সবুজ সংকেত। সভা শেষে জানানো হয়, চলতি বছরই টেস্ট স্ট্যাটাস পেতে পারে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। এমনকি এই বছরই টেস্ট খেলতে নামবে দল দুটি।  তবে ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম জানিয়েছেন চলতি বছর নয়, ২০১৮ সালে প্রথম টেস্ট খেলা হতে পারে আয়ারল্যান্ডের। আর প্রথম টেস্টটা ঘরের মাটিতেই খেলবে আইরিশরা। এমনই জানিয়েছেন ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী।

টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ, ক্রিকেটের বিশ্বায়ন এবং প্রতিটি সিরিজের গুরুত্ব নিয়ে দীর্ঘমেয়াদী এক আলোচনার পর আইসিসি কিছু পরিকল্পনা গ্রহণ করেছে। বর্তমানে ১০টি দল টেস্ট ক্রিকেটে প্রতিদ্বন্দ্বিতা করছে।  কিন্তু টেস্ট ক্রিকেটের বিশ্বায়নের জন্য ২০১৯ সালে জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, আফগানিস্তানসহ বাকি নয় দলকে নিয়ে মাঠে গড়াতে পারে দুই বছর মেয়াদী টেস্ট ক্রিকেট লিগ। যেখানে প্রতিটা দল একে অন্যের মোকাবেলা করবে। 

ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত দুবাইয়ে আইসিসির বোর্ড সভা থেকে আরও জানা যায়, এপ্রিলের পরবর্তী বোর্ড সভায় আফগানিস্তান ও আয়ারল্যান্ডের টেস্ট স্ট্যাটাস মঞ্জুর করার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। তা অনুমোদন পাবে ২০১৭ সালের জুনে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার বার্ষিক সাধারণ সভায়।  টেস্ট আঙিনায় পা রাখা আফগানিস্তান ও আয়ারল্যান্ডের জন্য এখন কেবল সময়ের ব্যাপার। তবে শিডিউল পেতে অন্য দেশগুলোর জন্য অপেক্ষা করতে হচ্ছে দুই দলকে। অন্যান্য দেশের ব্যস্ত সূচির কথা মাথায় রেখে ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম  বলেছেন, আইরিশদের প্রথম টেস্ট তাদের দেশের মাটিতেই হতে পারে।

তবে ইংল্যান্ডের মাটিতে টেস্ট খেলতে বেশ বেগ পেতে হবে বলে স্বীকার করেছেন ডিউট্রম। কারণ ২০১৮ সালে ইংল্যান্ড সফরে যাওয়ার কথা রয়েছে ভারত ও পাকিস্তানের। আপাতদৃষ্টিতে ইংলিশ গ্রীষ্মের ব্যস্ত সূচিতে জায়গা করে নেয়াটা বেশ কঠিনই হবে। যে কারণে আইসিসি চায় অন্তত একটি টেস্ট খেলার জন্য হলেও আয়ারল্যান্ড সফরে যাক ইংলিশরা। 

২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে নিজেদের ক্রিকেট ইতিহাসের সেরা জয় পেয়েছিল আইরিশরা। এরপর ২০১২ সালে টেস্ট স্ট্যাটাসের জন্য জোর দাবি জানায় আয়ারল্যান্ড। টেস্ট স্ট্যাটাস পায়নি এমন দেশগুলোর মধ্যে আয়ারল্যান্ডই প্রথম যাদের আন্তঃপ্রাদেশিক টুর্নামেন্ট প্রথম শ্রেণির মর্যাদা পায় ২০১৬ সালের অক্টোবরে।

Leave a Reply