Thursday, April 18

‘আনফিট’ ক্রিকেটারদের কোচের হুঁশিয়ারি

কোনো প্রতিযোগিতায় জিততে হলে টুর্নামেন্টের শেষ ম্যাচ পর্যন্ত ক্রিকেটারদের ফিটনেস উঁচুতে থাকা উচিত।

কিন্তু ঢাকা প্রিমিয়ার লিগের চলতি আসরে ক্রিকেটারদের ফিটনেস দেখে রীতিমতো হতাশ প্রাইম ব্যাংক ক্রিকেট দলের প্রধান কোচ সালাউদ্দিন।

দেশের জনপ্রিয় ঘরোয়া টুর্নামেন্ট ঢাকা লিগে গ্রুপপর্বে ১০ ম্যাচে ৬ জয় নিয়ে সুপার লিগ নিশ্চিত করেছে প্রাইম ব্যাংক।

সুপার লিগ পর্ব শুরুর আগে সংবাদমাধ্যমকে সালাউদ্দিন বলেন, আমার মনে হয় আমার দলের বেশির ভাগ ক্রিকেটারই আনফিট। এনার্জি তিন-চার ম্যাচের জন্যই ছিল। এরপর আর ছিল না। মৌসুম শুরুর আগে খেলোয়াড়দের ফিটনেস নিয়ে কাজ করতে হবে। মৌসুম শুরুর পর ফিটনেস নিয়ে কাজ করা কঠিন।

ঢাকা লিগ শুরুর আগে তামিম ইকবাল, মুমিনুল হক সৌরভ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমানকে নিয়ে দল সাজালেও জাতীয় দলের দক্ষিণ আফ্রিকা সফরের কারণে তারকা ক্রিকেটারদের লিগের গ্রুপপর্বের ম্যাচগুলোতে পাননি কোচ সালাউদ্দিন।

জাতীয় তারকাদের ছাড়াই লিগে উড়ন্ত শুরু করে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। শুরুর সাত ম্যাচের মধ্যে ৬টিতে জয় পায় তারা। কিন্তু শেষ দিকে ছন্দপতন হয়। শেষ তিন ম্যাচে শেখ জামাল, গাজী গ্রুপ এবং আবাহনীর বিপক্ষে টানা হেরে যায় প্রাইম ব্যাংক। ১০ ম্যাচে ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ দল হিসেবে ছয় দলের সুপার লিগ নিশ্চিত করে প্রাইম ব্যাংক।

দল সুপার লিগ নিশ্চিত করলেও শেষ তিন ম্যাচে হ্যাটট্রিক পরাজয়ে হতাশ কোচ। শিষ্যদের পরের মৌসুমে সুযোগ পেতে হলে ফিটনেস লেভেল যথাযথ রাখার পরামর্শ দেন।

সালাউদ্দিন বলেন, ম্যাচের শেষ দিকে গিয়ে ভুল করল আপনি ম্যাচের জন্য আনফিট। নরমালি এটা আমাদের দেশের খেলোয়াড়দের ক্ষেত্রে বেশি হয়। আমি বলব যে, ফিটনেস ভালো হলে আপনি কখনো ভুল সিদ্ধান্ত নেবেন না। এটা পুরোটা নির্ভর করে ফিটনেসের ওপর। সেটা আপনি মানসিক ফিটনেস বলেন আর শারীরিক ফিটনেস বলেন।

দেশের এই অভিজ্ঞ কোচ আরও বলেন, পুরো টুর্নামেন্টে আমরা সবচেয়ে বাজে ফিল্ডিং করেছি। এটা মেকআপ করা কঠিন। আশা করছি তারা যেন আগামীবার খেলার আগে ফিটনেসটা ঠিক করে আসে। তাদের প্রতি আমার বার্তা হলো সামনের বছর যদি খেলতে হয় তাহলে ফিটনেস নিয়ে খেলতে হবে। নয়তো খেলার সুযোগ নেই।

Leave a Reply