Thursday, April 18

তেলাপিয়া,পাঙাশ মাছও এখন ২০০ টাকা কেজি

একাধিক বাজার ঘুরে জানা যায়, গত সপ্তাহে ১৪০ থেকে ১৬০ টাকা কেজি দরে বড় আকারের যে তেলাপিয়া মাছ বিক্রি হয়েছে, গতকাল সেই দাম বেড়ে হয়েছে ২০০ থেকে ২২০ টাকা। আর ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরের চাষের পাঙাশ এখন বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকায়। আর আড়াই থেকে তিন কেজি ওজনের পাঙাশের কেজি ২০০ থেকে ২২০ টাকা।

অন্যান্য মাছের মধ্যে বেশি বেড়েছে রুই মাছের দাম। দুই কেজির ওপরের রুই মাছের দাম বেড়ে হয়েছে প্রতি কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা। এক কেজির নিচে ছোট আকারের যে রুই মাছ আগে ২২০ থেকে ২৪০ টাকা কেজিতে বিক্রি হতো, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ২৬০ থেকে ২৮০ টাকা। মাঝারি আকারের রুই মাছের দাম চাওয়া হচ্ছে প্রতি কেজি ৪০০ থেকে ৪৫০ টাকা। কাতলা মাছ বিক্রি হচ্ছে আকারভেদে ২৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত। এই মাছের দামও কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট বা বিএফআরআই সূত্রে জানা গেছে, দেশে মোট যে পরিমাণ মাছ উৎপাদিত হয়, তার মধ্যে মোটাদাগে পাঙাশ ১১ দশমিক ৫৫ শতাংশ, রুই মাছ ১১ শতাংশ, তেলাপিয়া ৯ দশমিক ৬৯ শতাংশ, সিলভার কার্প ৭ দশমিক ৩ শতাংশ ও কাতল পৌনে ৭ শতাংশ। পরিবহন খরচ বেড়ে যাওয়ায় বাজারে মাছের সরবরাহও কিছুটা কম বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

বাজারে চাষের পাবদা, কই, শিং মাছের দামও বেড়েছে। পাবদা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৫০ থেকে ৪৫০ টাকা, বড় আকারের কই ২৫০ থেকে ৩০০ টাকা ও শিং মাছ আকারভেদে ৪০০ থেকে ৫৫০ টাকায়। এক সপ্তাহ আগের তুলনায় এসব মাছের দাম কেজিতে ৩০ থেকে ৫০ টাকা বাড়তি। এদিকে ইলিশের মৌসুম হলেও এ মাছের দাম অনেকটা নাগালের বাইরে। আকারভেদে ইলিশের দাম প্রতি কেজি ৭০০ থেকে ১ হাজার ৮০০ টাকার মধ্যে।

মহাখালী কাঁচাবাজারের মাছ ব্যবসায়ী শামীম হোসেন প্রথম আলোকে বলেন, ‘বাজারে ইলিশ ছাড়া অন্যান্য মাছের সরবরাহ কম। আবার জ্বালানি তেলের দাম বাড়ায় পরিবহন ব্যয় বেড়েছে, সে জন্য দাম বাড়তি।’

সূত্রঃ প্রথম আলো

Leave a Reply