Friday, April 26

এলো অ্যানড্রয়েড 13

 

১৬ আগস্ট অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ ‘অ্যানড্রয়েড ১৩’-এর পূর্ণাঙ্গ সংস্করণ প্রকাশ করেছে গুগল। ছয় মাস টানা পরীক্ষা-নিরীক্ষার পরই সিস্টেমটির পূর্ণাঙ্গ সংস্করণ প্রকাশিত হয়েছে।

জোর দেওয়া হয়েছে নিরাপত্তায়

নতুন ফিচারের তালিকা রয়ে গেছে অনেকটাই খালি। নিরাপত্তার ওপর আরো জোর দিয়ে তৈরি করা হয়েছে এবারের অ্যানড্রয়েড। এর মধ্যে আছে নোটিফিকেশনের জন্য আলাদা করে পারমিশন দেওয়ার সিস্টেম। এখন থেকে আর অ্যাপগুলো চাইলেই নোটিফিকেশন পাঠাতে পারবে না, এর জন্য ব্যবহারকারী নিজে অনুমতি দিলে তবেই সেটি দেখানো যাবে।

 

এর সঙ্গে আছে ক্লিপবোর্ডে কপি করা সব তথ্য চাইলেই সব অ্যাপ পড়তে পারবে না এবং ফোনের স্টোরেজে থাকা সব ছবি সব অ্যাপ দেখতে পাবে না। ব্যবহারকারীরা বরং বাছাই করে দেবেন কোনগুলো কোন অ্যাপ দেখতে পাবে। 

 

ক্লিপবোর্ডে নতুন ফিচার

অ্যানড্রয়েড ১৩ ক্লিপবোর্ডে আনা হয়েছে নতুন ফিচার। টেক্সট কপি করে সেটি এডিট করা যাবে ক্লিপবোর্ডেই। ছবি কপি করলে সেটির ওপর কারেকশনও ক্লিপবোর্ড থেকেই হবে। এর বাইরে আছে প্রতি অ্যাপের জন্য আলাদা করে ভাষা নির্বাচন করার সুবিধা, যাতে ইন্টারফেসের ভাষা পরিবর্তন না করেও অন্যান্য ভাষায় অ্যাপ ব্যবহার করা যায়।

 

পরিবর্তন নেই খুব একটা

ইন্টারফেসে তেমন পরিবর্তন নেই, কিছু নতুন রঙের খেলা আর লকস্ক্রিন এবং নোটিফিকেশনের অল্পবিস্তর পুনর্বিন্যাস ছাড়া তেমন কিছু চোখে পড়ার মতো নেই। গেমিং ও ট্যাবলেট ডিভাইসের জন্য বেশ কিছু ফিচার গুগল সিস্টেমে যুক্ত করার কথা বললেও সেগুলো কাজে লাগানোর মতো ডিভাইস এখনো হাজির হয়নি। অডিওতেও ঘটেছে একই জিনিস। স্পেশিয়াল অডিও ফিচারটি অ্যানড্রয়েড ১৩ সমর্থন করলেও সেটি ব্যবহার করার মতো ডিভাইস এখনো হাজির হয়নি, এমনকি গুগলের নিজস্ব পিক্সেল বাডস প্রো ফিচারটি ভবিষ্যতে সাপোর্ট করার কথা রয়েছে, এখনই নয়।

নতুন ফিচারের অভাব অস্বাভাবিক নয়। প্রায় এক যুগেরও পর অ্যানড্রয়েড এবং আইওএস দুটি ওএসই আজ পরিণত অবস্থায় চলে এসেছে, নতুন করে ঢেলে সাজানোর প্রয়োজন আর নেই। এ বছরের আইওএস সংস্করণেও তেমন বড়সড় পরিবর্তন দেখা যায়নি। ব্যবহারকারীদের জন্য নির্ভরযোগ্য সিস্টেম তৈরির দিকেই অ্যাপল ও গুগল দুটি কম্পানি জোর দিচ্ছে।

অ্যানড্রয়েডের সমস্যা অন্য জায়গায়। নতুন আপডেট প্রকাশ হওয়ার পরও বেশির ভাগ ব্যবহারকারীরা সেটি ব্যবহার করতে পারেন না। অল্প কিছু ফ্ল্যাগশিপ ডিভাইস আর একেবারে নতুন মডেলের মাঝারি দামের ডিভাইস ছাড়া কোনোটিই আপেডট সময়মতো পায় না। এমনকি বেশির ভাগ ক্ষেত্রে ব্যবহারকারীরা ডিভাইস কেনার পর কোনো আপডেটই পান না। ফলে দেখা যাচ্ছে, এখনো সবচেয়ে জনপ্রিয় অ্যানড্রয়েড সংস্করণ ৯ বা ১০।

 

আপাতত শুধু পিক্সেল সিরিজেই

আপাতত শুধু পিক্সেল সিরিজের ডিভাইসেই অ্যানড্রয়েড ১৩ ব্যবহার করা যাচ্ছে। দ্রুতই ওয়ানপ্লাস, স্যামসাং এবং অন্যান্য প্রথম সারির নির্মাতারা তাঁদের ডিভাইসে অ্যানড্রয়েড ১৩ আপডেট পৌঁছে দেবেন। কিছু ব্যবহারকারী তাঁদের ডিভাইসে কাস্টম ওসএস আপডেটের মাধ্যমে ১৩ আপডেটটি ইনস্টল করেছেন, যদিও সেটিতে বেশ কিছু সীমাবদ্ধতা রয়েই যাচ্ছে। আপডেটের সমস্যাগুলো গুগল সমাধান করতে না পারলে ভবিষ্যতে দেখা যাবে অ্যানড্রয়েড ১৪ রিলিজের সময়ও ১৩ চালিত ডিভাইসের সংখ্যা মাত্র ১১ শতাংশ বা তারও কম।

সূত্রঃ কালের কন্ঠ

Leave a Reply