Sunday, February 5

ফ্রিজে দুর্গন্ধ? যা করতে পারেন

ফ্রিজ কীভাবে পরিষ্কার কিরতে তা অনেকেই বুঝতে পারেন না। দিনের পর দিন ফ্রিজ ব্যবহারের ফলে তাতে দুর্গন্ধ হতে শুরু করে। বিশেষ করে কাঁচা মাছ, মাংস বা রান্না করা খাবার থেকে ফ্রিজে বেশি দুর্গন্ধ হয়। এই সমস্যার সমাধান করতে চাইলে এই টিপসগুলো নিতে পারেন।

এতে ফ্রিজে দুর্গন্ধ তেমন একটা হবে না।

 

খাবার জমিয়ে রাখা

ফ্রিজে অনেক দিন খাবার জমিয়ে রাখবেন না। কাঁচা মাছ, মাংস ভালো করে ধুয়ে টিফিন বক্সে রেখে তবে ডিপ ফ্রিজে রাখুন। না হলে ডিপ প্যাকেটে করে সেগুলি রেখে দিন। একইভাবে শাক-সবজিও রেখে দিন। তবে মাছ, মাংস বা শাক-সবজি অনেকদিন ফ্রিজে রেখে দেবেন না। ধনে পাতা, পুদিনা পাতা, মূলা ইত্যাদি খোলা অবস্থায় রাখবেন না। ফ্রিজে খাবার সবসময় ডেকে রাখবেন। ফ্রিজ পরিষ্কার করার সময় ভেতরের সমস্ত জিনিস বের করে তারপর পরিষ্কার করবেন।

ডিশ ওয়াশার 

ফ্রিজের প্রতিটি তাক খুলে ডিশ ওয়াশার দিয়ে সমস্ত তাক ধুয়ে নিন। পানি ঝরানোর জন্য সেগুলি শুকনো স্থানে রেখে দিন। একটি পাত্রে পানি নিয়ে তাতে ভিনিগার মেশান। তাতে কাপড় ভিজিয়ে ফ্রিজের ভিতর ভালো করে মুছে নিন। ঘষে ঘষে দাগ তুলে দেবেন। দুই তিনবার এভাবে ভিনিগার ভেজানো কাপড় দিয়ে ফ্রিজের ভিতর মুছুন। শেষে শুকনো পরিষ্কার কাপড় দিয়ে ফ্রিজের ভিতর মুছে নিন। ফ্রিজের দরজা বন্ধ করবেন না, খোলা রাখুন।

 শুকিয়ে নিন

দরজা খোলা রেখে ফ্রিজের ভেতরটা পুরোপুরি শুকিয়ে নিন। এবার ফ্রিজের ভেতরে যে সমস্ত জিনিসপত্র ছিল সেগুলিও ভালো করে পরিষ্কার করুন। ভিনিগারে ভেজা কাপড় দিয়ে সেগুলি পরিষ্কার করে নিতে পারেন। তারপর শুকিয়ে নিন।

লেবু

ড্রয়ারগুলি এবার এক এক করে ফ্রিজের ভিতর সেট করে দিন। একটা পাতি লেবু নিয়ে চার টুকরো করে ফ্রিজের চারটি তাকে রেখে দিন। তারপর পরিষ্কার করা সমস্ত জিনিস ফ্রিজে ভরে ফেলুন। পাতি লেবু ফ্রিজের ভিতরে থাকা দুর্গন্ধ দূর করে। প্রতি সপ্তাহে লেবু বদলান।

প্রতি সপ্তাহে সম্ভব না হলেও মাসে একবার করে ফ্রিজ পরিষ্কার করুন।

সূত্র : এই সময়।

Leave a Reply