Friday, April 26

ঢাবি হলে আন্দোলনকারী ছাত্রীর পায়ের রগ কেটে দিল ছাত্রলীগ নেত্রী!

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত ছাত্রীদের মারধর ও এক ছাত্রীর পায়ের রগ কেটে দিয়েছে কবি সুফিয়া কামাল হল ছাত্রলীগ কর্মীরা। মঙ্গলবার রাত সাড়ে এগারটার দিকে এই ঘটনা ঘটে বলে অভিযোগ করে হলের ছাত্রীরা।

হলে হামলা ও সাধারণ ছাত্রীদের মারধরের সময় পরিবর্তন ডটকমের প্রতিবেদককে ফাহমিদা লুবনা নামে একজন ছাত্রী ফোন করে তাদের ওপর ছাত্রলীগ কর্মীদের বর্বর হামলার ভিডিও চিত্র পাঠায়। ওই সময় তিনি কান্না জড়িত কণ্ঠে বলেন, “এখানে নেটওয়ার্ক খুব সমস্যা ভাইয়া। ওরা কেন এমন করছে? ওরা কাপুরুষ।”

এরপর তার সঙ্গে মোবাইলে আর যোগাযোগ স্থাপন করা যায়নি। অপর এক ভিডিওতে সাদিয়া ফারজানা ডিনা ছাত্রলীগ কর্মীদের হামলার বিবরণ তুলে ধরেন।

পরিবর্তন ডটকম প্রতিনিধি জানান, সুফিয়া কামাল হলের ছাত্রলীগ সভাপতি ইফফাত জাহান এশা মোরশেদা বেগম নামের উদ্ভিদবিদ্যা বিভাগের চতুর্থ বর্ষের এক ছাত্রীর পায়ের রগ কেটে দিয়েছেন বলে হলের ভেতর থেকে অভিযোগ করেছে কয়েকজন ছাত্রী। তাকে জরুরী চিকিৎসা দেয়া হচ্ছে বলেও জানা যায়। ছাত্রীদের পাঠানো ভিডিও চিত্রে দেখা গেছে, হলের সিঁড়ি ও রুমের মেঝেতে রক্তের ফোঁটা জমে আছে।

এ ঘটনায় হলের ছাত্রীরা ক্ষিপ্ত হলে ওই ছাত্রলীগ নেত্রীর রুমের দরজা বন্ধ করে আটক থাকলে তাকে বের করে আনার চেষ্টা করা হয়। ঘটনার সময় হলের আবাসিক শিক্ষক উপস্থিত হয়ে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করলেও এখনো উত্তেজনা বিরাজ করছে।

সর্বশেষ পরিস্থিতিতে জানা যায়, ঘটনার প্রতিবাদে ছাত্রীরা হলের গেট ভেঙ্গে বের হবার চেষ্টা করছে। হলের ভেতর জড়ো হয়ে ছাত্রীরা স্লোগান দিচ্ছে। এসময় অন্য হলের ছাত্ররাও সুফিয়া কামাল হলের গেটের সামনে এসে স্লোগান দিচ্ছে।

মধ্যরাতে ফের উত্তপ্ত ঢাবি, ক্যাম্পাস জুড়ে বিক্ষোভ
কবি সুফিয়া কামাল হল ছাত্রলীগ সভাপতি ইফফাত জাহান এশা কর্তৃক ছাত্রীর পায়ের রগ কেটে দেয়ার অভিযোগকে কেন্দ্র করে মাঝরাতে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। রাত ১২টা থেকে ভোর পর্যন্ত ক্যাম্পাস জুড়ে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। কয়েকটি হলের গেটে ছাত্রলীগের লাগিয়ে দেয়া তালা ভেঙ্গে বিক্ষোভে অংশগ্রহণ করে ছাত্ররা। হলের বাইরে আসতে না পারলেও সবগুলোর ছাত্রী হলের ভেতরেও বিক্ষোভ চলে।

মঙ্গলবার দিবাগত রাত ১১টার দিকে ঢাবির উদ্ভিদবিদ্যা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোরশেদা বেগমকে ডেকে নিয়ে মারধর ও পায়ের রগ কেটে দেন ছাত্রলীগ নেত্রী এশা, এমন অভিযোগ করেন হলের ছাত্রীরা ।

এই ঘটনায় এশার বহিষ্কারের দাবিতে ছাত্রীরা বিক্ষোভে ফেটে পড়ে। এক পর্যায়ে ঢাবি হলের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী দ্রুত ঘটনাস্থলে গিয়ে ছাত্রীদের শান্ত করার চেষ্টা করেন এবং অভিযুক্ত এশাকে হলের আবাসিক শিক্ষক তার হেফাজতে নেন।

এদিকে ছাত্রীদের নির্যাতন ও একজনের পায়ের রগ কেটে দেয়ার ঘটনা শোনার পর ক্যাম্পাসজুড়ে মিছিল শুরু করে ছাত্ররা। জিয়াউর রহমান হল সহ কয়েকটি হলে বের হতে বাধা দিলে এক পর্যায়ের গেইটের তালা ভেঙ্গে বেরিয়ে আসে ছাত্ররা।

পরিবর্তন ডটকমের বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানিয়েছেন, জসিম উদ্দিন হল, বঙ্গবন্ধু হল, বিজয় একাত্তর হল থেকেও ছাত্ররা গেইটের তালা ভেঙে রাস্তায় নেমে এসেছে। অপরদিকে ছাত্রীরা হলের ভেতরে বিক্ষোভ শুরু করেছে এবং তালা ভেঙ্গে বের হয়ে আসার চেষ্টা করছে।

সর্বশেষ পরিস্থিতিতে জানা যায়, ঢাবির পুরো ক্যাম্পাসে উত্তেজনা পরিস্থিতি বিরাজ করছে। টিএসসি, শহিদ মিনার সহ কয়েকটি জায়গায় ছাত্ররা বিক্ষোভ ও মিছিল করছে। এদিকে ছাত্রী হলের নিরাপত্তায় পুলিশ নিয়োজিত রয়েছে বলে জানা গেছে।

ঘটনার সত্যতা পাওয়ায় কবি সুফিয়া কামাল হল শাখা ছাত্রলীগ থেকে ইফফাত জাহান এশাকে তাৎক্ষণিকভাবে দল থেকে বহিষ্কারের বিবৃতি দেয় ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন।

এদিকে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে এশাকে প্রথমে হল থেকে পরে বিশ্ববিদ্যালয় থেকেও বহিষ্কার করা হয়েছে বলে পরিবর্তন ডটকমকে নিশ্চিত করেন ঢাবি প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী।

উল্লেখ্য, ইফফাত জাহান এশা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী।

Leave a Reply