Friday, April 19

শুধু নতুন বিশ্ববিদ্যালয় হলে হবে না, শিক্ষার মানেও নজর দিতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশে নতুন নতুন অনেক বিশ্ববিদ্যালয় হচ্ছে। শুধু নতুন বিশ্ববিদ্যালয় হলে হবে না, শিক্ষার মানেও নজর দিতে হবে।

সোমবার মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি আয়োজিত ‘ভাষা আন্দোলন: ইতিহাস বাস্তবতা’ শীর্ষক এক অনলাইন আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শিক্ষার মানের ওপর নজর দিতে পারলে আমরা শিক্ষায়, বিজ্ঞান ও প্রযুক্তিতে এগিয়ে যেতে সক্ষম হবো। এদিকে শিক্ষার্থীদের শুধু প্রযুক্তি ব্যবহারে দক্ষ হয়ে উঠলেই চলবে না, ভালো মানুষও হতে হবে। এখন নতুন কারিকুলামে যে শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে, তা শিক্ষার্থীদের জন্য আনন্দময় হবে বলে আশা করেন তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের শিক্ষার মান বাড়াতে একাডেমিক মহাপরিকল্পনা নিতে হবে। তার সঙ্গে আসবে ভৌত অবকাঠামো মহাপরিকল্পনা। এর মাধ্যমে শিক্ষায়, বিজ্ঞানে এবং প্রযুক্তিকে এগিয়ে যেতে হবে। আমরা আগের তিনটি বিপ্লব ধরতে পারিনি, এবার আমাদের চতুর্থ শিল্প বিপ্লবকে ধরতেই হবে। এ শিল্প বিপ্লব ধরতে আমাদের মায়ের ভাষা অর্থাৎ আমাদের মাতৃভাষা শেখাটা জরুরি।

আলোচনাসভায় জবি উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, কোনো দিবস সামনে এলেও সেটি নিয়ে আমরা আলোচনা করি, পরে দ্রুতই তা ভুলে যাই। আমরা যেন সারাবছর এ বিষয়টি (শহিদ দিবস ও মাতৃভাষা দিবস) নিয়ে আলোচনা করি। এখন থেকে আদালতের রায় বাংলায় লেখা হবে। এটি আমাদের একটি ইতিবাচক অর্জন। এখন সবাই নিজের ভাষায় আদালত ঘোষিত রায় পড়তে ও বুঝতে পারবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেনের সভাপতিত্বে আলোচনাসভায় অন্যদের মধ্যে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, জবি ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আইনুল ইসলাম, জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপ

Leave a Reply