Sunday, March 3

প্রথম বলে জীবন পাওয়া সেই মেন্ডিসের সেঞ্চুরি

বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক রঙ্গনা হেরাথ। শ্রীলঙ্কার ইনিংসের শুরুতেই আঘাত হানেন বাংলাদেশের পেসার শুভাশিস রায়। দলীয় ১৫ রানের মাথায় উপুল থারাঙ্গাকে ব্যক্তিগত ৪ রানে সরাসরি বোল্ড করে ফেরান তিনি। পরের বলে কুশল মেন্ডিসকেও আউট করেন তিনি। কিন্তু নো বল করায় এই যাত্রায় বেঁচে যান কুশল। কিন্তু সেই কুশলই শেষ পর্যন্ত তুলে নিলেন সেঞ্চুরি। শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ১৯৬। কুশল মেন্ডিস ১০২ ও আসেলা গুনারতেœ ৪৩ রানে অপরাজিত। এদিন থারাঙ্গা আউট হওয়ার পর দলীয় ৬০ রানের মাথায় ব্যক্তিগত ৩০ রানে দিমুথ করুনারতেœকে বোল্ড করে ফেরান মেহেদি হাসান মিরাজ। আর ২০১৫ সালের জুলাইয়ের পর টেস্টে মাঠে নেমে বাংলাদেশের তৃতীয় উইককেট এনে দেন মোস্তাফিজুর রহমান। দলীয় ৯২ রানের মাথায় দিনেশ চান্ডিমালকে ব্যক্তিগত ৫ রানে ফেরান মোস্তাফিজ।
ভারতের বিপক্ষে টেস্ট খেলা বাংলাদেশ দল থেকে বাদ পড়েছেন তিন ক্রিকেটার- সাব্বির রহমান, কামরুল ইসলাম রাব্বি ও তাইজুল ইসলাম। গল টেস্টে দলে ঢুকেছেন লিটন কুমার দাস, মোস্তাফিজুর রহমান ও শুভাশিস রায়। সাব্বির রহমান বাংলাদেশের মিডলঅর্ডারে দীর্ঘদিন খেলে আসছেন। কিন্তু মুশফিকুর রহিমের উইকেট কিপিংয়ের দায়িত্ব ছাড়ার পর তার ভাগ্য মন্দের দিকে গেছে। কারণ, উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে এখন খেলছেন লিটন দাস।

শ্রীলঙ্কা দল
দিমুথ করুনারত্নে, উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, দীনেশ চান্ডিমাল. নিরোশান ডিকওয়েলা, আসেলা গুনারত্নে, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ, লুরঙ্গা লাকমল, লাহিরু কুমারা ও লাকসান সানদাকান।

বাংলাদেশ দল
তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদুল্লাহ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও শুভাশিস রায়।

Leave a Reply