Thursday, April 18

মারিউপোল নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা করতে প্রস্তুত ইউক্রেন

ইউক্রেনের দক্ষিণপূর্বাঞ্চলীয় শহর মারিউপোল দখলের দ্বারপ্রান্তে রাশিয়া। শহরটির বিভিন্ন স্থানসহ ইস্পাত কারখানা এলাকায় তীব্র সংঘাত চলছে রুশ ও ইউক্রেনীয় সেনাদের মধ্যে। ইতোমধ্যে সেখানে সৈন্য, রসদ ও অস্ত্র সংকটে পড়েছে ইউক্রেনীয় সেনারা।

এমন অবস্থায় কোনো শর্ত ছাড়াই মারিউপোলের বিষয়ে রাশিয়ার সঙ্গে ‘বিশেষ আলোচনার’ ঘোষণা দিয়েছে ইউক্রেন।

বৃহাস্পতিবর রাত ১টা ২৭ মিনিটে ইউক্রেনীয় আলোচক দলের প্রধান মিখাইলো পোডোলিয়াক এক টুইট বার্তা এ সিদ্ধান্তের কথা জানান।

ওই টুইট বার্তায় তিনি বলেন, হ্যাঁ। কোনো শর্ত ছাড়াই। আমরা মারিউপোলের বিষয়ে একটি ‘বিশেষ আলোচনার’ করতে প্রস্তুত।

আলোচনার কারণ উল্লেখ করে মিখাইলো পোডোলিয়াক বলেন, আমাদের ছেলেদের, আজভ, সামরিক, বেসামরিক, শিশু, জীবিত এবং আহতদের বাঁচাতে আমরা আলোচনার জন্য প্রস্তুত। তারা সবাই আমাদের লোক।

এর আগে বুধবার এক ভিডিওবার্তায় ইস্পাত কারখানায় অবস্থান নেওয়া ইউক্রেনীয় সেনাবাহিনীর মেজর সারহি ভলেনা বলেছেন, বর্তমানে কারখানার ভেতরে যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য উপযোগী যে পরিমাণ জনবল, রসদপত্র ও গোলাবারুদ আছে—তাতে আর মাত্র কয়েক ঘণ্টা তারা রুশ বাহিনীকে ঠেকিয়ে রাখতে পারবেন।

কারখানায় যেসব বেসামরিক মানুষ আশ্রয় নিয়েছেন, খাদ্য ও পানির অভাবে তারাও ব্যাপক ঝুঁকির মধ্যে আছেন বলে ভিডিওবার্তায় জানিয়েছেন মেজর ভলেনা।

ভিডিওবার্তায় এই সেনা কমান্ডার বলেন, ‘রুশ বাহিনী আমাদের চতুর্দিক থেকে ঘিরে ফেলেছে। গত কয়েকদিনে প্রায় ৫০০ ইউক্রেনীয় সেনা আহত হয়েছে, এবং এই পরিস্থিতিতে তাদের স্বাস্থ্যসেবা দেওয়া খুবই কঠিন। চিকিৎসার অভাবে অধিকাংশ সেনার ক্ষতস্থানে ইতোমধ্যে পচন ধরেছে।’

Leave a Reply