Tuesday, March 26

কয়েক কোটি পুরনো গ্যালাক্সি ফোনে আপডেট পাঠাচ্ছে স্যামসাং

গ্যালাক্সি ফোনের পুরনো মডেলগুলোর জন্য আপডেট পাঠানো শুরু করেছে স্যামসাং। ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে কেনা গ্যালাক্সি ফোনের সংখ্যা কয়েক কোটি। এই ফোনগুলোতে ফার্মওয়্যার আপডেট পাঠাচ্ছে স্যামসাং। আপডেট পাওয়ার তালিকায় আছে গ্যালাক্সি এস৫ নিও, গ্যালাক্সি আলফা, গ্যালাক্সি এস৬ সিরিজ ও গ্যালাক্সি এ৭।

এর মধ্যে শুধু এ৭ সিকিউরিটি প্যাচের আপডেট পাবে। একটি ফোনে সাধারণত চার বছর পর্যন্ত সিকিউরিটি আপডেট পাঠায় স্যামসাং। ফোনের নিরাপত্তাজনিত ত্রুটি সারাতে এই আপডেট পাঠানো হয়ে থাকে। অন্য ফোনগুলোতে আপডেট পাঠানো হচ্ছে গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস সংক্রান্ত সমস্যার সমাধান করতে। গ্যালাক্সি এস৫ ব্যবহারকারীরা জি৯০৩এফএক্সএক্সইউ২বিএফজি৩, গ্যালাক্সি এস৬ ব্যবহারকারীরা জি৯২এক্সএফএক্সএক্সইউ৬ইভিজি১, গ্যালাক্সি আলফা ব্যবহারকারীরা জি৮৫০এফএক্সএক্সইউ২সিভিএইচ৯, এ৭ ব্যবহারকারীরা এ৭৫০এফএক্সএক্সইউ৫সিভিজি১ ফার্মওয়্যার সংস্করণের আপডেট পাবেন। ফোনগুলোর ব্যবহারকারীরা সেটিংস অ্যাপে গিয়ে ফার্মওয়্যার সংস্করণের আপডেট পাবেন।

 

ফার্মওয়্যার হচ্ছে এক ধরনের সফটওয়্যার, যা মোবাইলকে সচল রাখতে সহায়তা করে। ফার্মওয়্যার ইনস্টল্ড থাকলেও ব্যবহারকারীরা এর নাগাল পান না। শুধু ফোনের নির্মাতা কম্পানিই এর আপডেট পাঠাতে পারে।  সূত্র : টেক স্পট

Leave a Reply