Friday, April 26

ত্রাণসহায়তা নিয়ে রোহিঙ্গাদের পাশে ভারত ও মরক্কো

মামুনুর রশীদ রাজ,স্বদেশ কণ্ঠ ডটকম : মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য প্রথম দফায় ৫৩ টন ত্রাণ সামগ্রী পাঠিয়েছে ভারত। ভারতীয় ত্রাণবাহী সি-১৭ এয়ারক্রাফ্টটি বন্দর নগরী চট্টগ্রামে পৌঁছার পর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আজ ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার কাছ থেকে এই ত্রাণ সামগ্রী গ্রহণ করেন। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে, চাল, মসুর ও তাঁবু।

হাইকমিশনার শ্রিংলা বলেন, শরণার্থীদের জন্য ভারত পর্যায়ক্রমে ৭ হাজার টন ত্রাণ সামগ্রী পাঠাবে। এ সময় কাদের বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ সামগ্রী পাঠানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পক্ষ থেকে ভারতের নরেন্দ্র মোদীর সরকারকে ধন্যবাদ জানান।

এর আগে বাংলাদেশ উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় ও শরণার্থীদের ফেরত পাঠাতে ভারতের সহযোগিতার প্রয়োজনীয়তার উল্লেখ করে বলেছে, গোটা বিশ্ব রোহিঙ্গা ইস্যু নিয়ে উদ্বিগ্ন। এ মুহূর্তে আমাদের পাশে ভারতের অবস্থান খুবই গুরুত্বপূর্ণ।

এ সময় ভারতের হাইকমিশনার রোহিঙ্গা ইস্যুকে নিরাপত্তাজনিত সমস্যা হিসেবে উল্লেখ করে বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তা এবং খাদ্য সমস্যা মোকাবেলায় বাংলাদেশের চ্যালেঞ্জের ব্যাপারে ভারত অবগত।

শ্রিংলা বলেন, ভারত ৭ হাজার টন ত্রাণ সামগ্রী পাঠাবে। এরমধ্যে রয়েছে চাল, ডাল, চিনি, বিস্কুট, লবণ, নুডুলস্, সাবান, মশারি, তেল এবং তাঁবু সামগ্রী। শরণার্থীরা প্রত্যেকে ১৫ কেজি করে ত্রাণ সামগ্রী পাবে। এই ত্রাণ সামগ্রী উখিয়া, টেকনাফ এবং নাইক্ষ্যংছড়ির রোহিঙ্গা শিবিরে বিতরণ করা হবে।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরীসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। এর আগে সকাল সোয়া ৯টায় রোহিঙ্গাদের জন্য ত্রাণ সামগ্রী নিয়ে মরক্কো থেকে একটি বিমান এসে পৌঁছায়।

এর আগে গতকাল সকালে ১৪ টন ত্রাণ পাঠায় মরক্কো। চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) হাবিবুর রহমান এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবুল কালাম আজাদের কাছে সেগুলো হস্তান্তর করেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত এমভি মজিদ হালিম।

আবুল কালাম আজাদ জানান, মরক্কোর দেওয়া ত্রাণের মধ্যে রয়েছে ৭০টি তাঁবু, এক হাজার পিস কম্বল, এক লট মেডিক্যাল কিটস, দুই টন দুধ, চার টন চাল ও ম্যাট্রেস। এর আগে গত ৯ সেপ্টেম্বর মালয়েশিয়া থেকে রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠানো হয়। আজকালের মধ্যে ভারত ও ইন্দোনেশিয়া থেকে রোহিঙ্গাদের জন্য আরও ত্রাণ আসার কথা রয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা যায়।

এ ছাড়া আজ শুক্রবার বিকাল ৩টায় ইরান থেকে প্রথম ধাপে ৯৫ টন ত্রাণ নিয়ে আসছেন সে দেশের পররাষ্ট্র উপমন্ত্রী ইব্রাহীম রহিমপুর। এ তথ্য জানিয়েছেন ইরান দূতাবাসের জনসংযোগ কর্মকর্তা মাহফুজুর রহমান।

Leave a Reply