Saturday, April 20

প্রকল্প প্রস্তাব গ্রহণের পূর্বে অবশ্যই যথার্থতা যাচাই করতে হবেঃ পরিকল্পনামন্ত্রী

স্বদেশ কণ্ঠ ডটকম : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল কোন প্রকল্প প্রস্তাব গ্রহণের পূর্বে তার উপযোগিতা যথার্থভাবে যাচাই করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।
তিনি বলেন,‘প্রকল্প প্রস্তাব গ্রহণের পূর্বে অবশ্যই এর উপযোগিতা যাচাই করতে হবে,কত মানুষ এর সুবিধা পাবে এবং দেশের প্রেক্ষাপটে এর কার্যকারিতা কি-তা যাচাই করে নিতে হবে।’

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে প্রকল্পের প্রভাব মূল্যায়ন সমীক্ষা প্রতিবেদনের ওপর আয়োজিত এক কর্মশালায় তিনি এসব নির্দেশ দেন।
পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) ২০১৬-১৭ অর্থবছরের ২২টি প্রকল্পের প্রভাব মূল্যায়ন সমীক্ষা নিয়ে এই কর্মশালার আয়োজন করে।

আইএমইডি সচিব মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব সুবীর কিশোর চৌধুরী এবং রেলপথ বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. মোফাজ্জেল হোসেন বক্তব্য রাখেন।

ডেমু ট্রেন প্রকল্পের প্রসঙ্গ উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন,এই প্রকল্পের গুরুত্ব থাকা সত্বেও এর কিছু সমস্যা রয়ে গেছে। তাই দরকার ছিল প্রকল্প প্রস্তাবের পূর্বে সমস্যাগুলো আরো বেশি পর্যালোচনা করা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিভিত্তিক (আইসিটি) প্রকল্পের ওপর গুরুত্বারোপ করে তিনি আরো বলেন,আইসিটিভিত্তিক প্রকল্পের প্রতি আমাদের আরো গুরুত্ব দেওয়ার প্রয়োজন রয়েছে। কেননা দেশকে ডিজিটালাইজেশনের দিকে নিয়ে যেতে হলে-ঘরে ঘরে প্রযুক্তির সেবা পৌছে দিতে হবে। আইসিটিভিত্তিক প্রকল্পের সংখ্যা বাড়াতে হবে।

কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তাদের উদ্দেশে সরকারের এই জ্যেষ্ঠ মন্ত্রী বলেন, ‘আপনাদের দায়িত্ব আপনাদের ইবাদত।আশা করি যার যার দায়িত্বে আরো নিষ্ঠাবান হবেন।দেশ ও জনগণের সেবা এবং কল্যাণ করা আপনাদের দায়িত্ব।’

বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য নিয়ে সম্প্রতি ‘দ্যা ইকোনমিস্ট’ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, বিশ্বখ্যাত এই পত্রিকা বলছে-আমরা অর্থনীতির অধিকাংশ সূচকে পাকিস্তানকে পেছনে ফেলে দিয়েছি।এটা আমাদের অর্জন।বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার পাকিস্তানের তুলনায় আমাদের বেশি।

উল্লেখ্য,আইএমইডি প্রকল্পের প্রভাব মূল্যায়ন প্রতিবেদনের ওপর জাতীয় পর্যায়ে প্রতিবছর একাধিক কর্মশালার আয়োজন করে থাকে।

Leave a Reply