Sunday, April 21

প্রধানমন্ত্রী শুধু স্বপ্ন দেখেন না, স্বপ্ন বাস্তবায়নও করেন : ডেপুটি স্পিকার

Sheikh-Hasinaডেপুটি স্পিকার মো.ফজলে রাব্বী মিয়া বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু স্বপ্ন দেখেন না, স্বপ্ন দেখান না, স্বপ্ন বাস্তবায়নও করেন- দৃশ্যমান পদ্মাসেতু তার বাস্তব উদাহরণ। আজ সংসদ ভবনে মিডিয়া সেন্টারে পরিবেশ ইস্যুতে কর্মরত সাংবাদিকদের সংগঠন ‘সার্ক এনভায়রনমেন্ট জার্নালিস্ট ফোরাম’ আয়োজিত ‘প্যারিস থেকে মারাকাশ বিশ্ব জলবায়ু সম্মেলন ঃ আমাদের প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক এক কনভেনশনে তিনি এ কথা বলেন। ডেপুটি স্পিকার বলেন, শুধু আমাদের দেশেই নয় বিশ্ব জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশের যে বিপর্যয় হচ্ছে তার জন্য দায়ী সমাজের সুবিধাভোগী কিছু মানুষ, ব্যক্তি স্বার্থ সিদ্ধির জন্য তারা জনজীবনকে হুমকির মুখে ফেলছে। এসময় জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশের ক্ষতিকর হুমকি মোকাবেলায় জনসচেতনতা সৃষ্টি করতে তিনি দশের সকল সাংবাদিক ও সুধি সমাজের প্রতি আহ্বান জানান।
পরিবেশ রক্ষায় সরকারের সাফল্যের কথা তুলে ধরে তিনি বলেন, প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায অত্যন্ত সচেতন। তার সময়োপযোগী উদ্যোগ ও সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণের জন্য বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত অনেক দূর্যোগের হাত থেকে রক্ষা পাচ্ছে। ইতমধ্যে জলবায়ু সমস্যা সঠিকভাবে মোকাবেলা ও পরিবেশের ভারসম্য রক্ষায় তার গৃহীত পদক্ষেপের জন্য তিনি জাতিসংঘের জলবায়ু বিষয়ক পুরষ্কারও পেয়েছেন।
মরোক্কোর মারাকাসে সদ্য সমাপ্ত জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রশংসা করে ডেপুটি স্পিকার বলেন, মারাকাস সম্মেলনে প্রধানমন্ত্রী জলবায়ু পরিবতনে পরিবেশের উপর ক্ষতিকর প্রভাবের ফলে তৃতীয় বিশ্বের দেশগুলোতে যে প্রাকৃতিক বিপর্যয় ঘটছে তার স্বপক্ষে যে জোড়ালো বক্তব্য তুলে ধরেছেন তা উন্নয়নশীল দেশগুলোর নিকট উদাহরণ হয়ে থাকবে।
দৈনিক কালের কণ্ঠের সিনিয়র সাংবাদিক নিখিল ভদ্রের সভাপতিত্বে এবং বিশিষ্ট সাংবাদিক রাহুল রাহার স্ঞ্চালনায় কনভেনশনে আরো বক্তব্য রাখেন সংসদ সদস্য এড.মোস্তফা লুৎফুল্লা, ফখরুল ইমাম, বাংলাদেশ আওয়ামীলীগের পরিবেশ ও বন বিষয়ক সম্পাদক মো. দেলোয়ার হোসেন, প্রেস ইনষ্টিটিউটের মহাপরিচালক মো. শাহ আলমগীর, সিপিআরডি’র মহাপরিচাচালক মো.শামসুদ্দহো, ঢাকা রিপোর্টাস ইউনিটের সাবেক সভাপতি মোস্তাক অহমেদ প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মিজানুর রহমান বিজয়, কো-অর্ডিনেটর(এনসিসিবি)।

Leave a Reply