Breaking News
Home / আন্তর্জাতিক / সরায় মার্কিন কন্স্যুলেট বন্ধ: আমেরিকার দাবি নাকচ করল ইরান

সরায় মার্কিন কন্স্যুলেট বন্ধ: আমেরিকার দাবি নাকচ করল ইরান

ইরাকের বসরা নগরীতে মার্কিন কন্স্যুলেট বন্ধ করে দেয়ার বিষয়ে ইরানকে দায়ী করে আমেরিকা যে বক্তব্য দিয়েছে তাকে “অযৌক্তিক’ বলে নাকচ করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। তেহরান বলেছে, ওয়াশিংটন যে দোষারোপের রাজনীতিতে অভ্যস্থ কন্স্যুলেট বন্ধের বিষয়ে ইরানকে দায়ী করা তারই অংশ।

গতকাল (শনিবার) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, “ইসলামি প্রজাতন্ত্র ইরান কূটনীতিক অথবা কূটনৈতিক মিশনের ওপর যেকোনো ধরনের হামলার নিন্দা জানায়। তবে, বসরায় মার্কিন কন্স্যুলেট বন্ধের বিষয়ে ওয়াশিংটন হাস্যকর অজুহাত খাড়া করেছে। আমেরিকা কয়েক সপ্তাহ ধরে ইরাক ও ইরানি বাহিনীর বিরুদ্ধে অপপ্রচার ও ভিত্তিহীন অভিযোগ করে যাচ্ছে।”

গত শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিদার নয়ের্ত জানান, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বসরা কন্স্যুলেট বন্ধ করে সেখানকার লোকজনকে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন। পম্পেও বলেন, ইরাকে নিযুক্ত মার্কিন কূটনীতিকদের ইরানি সহিংসতা থেকে রক্ষার জন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে।

এ বক্তব্যের জবাবে বাহরাম কাসেমি বলেন, বসরায় ইরানি কন্স্যুলেটের ওপর বর্বর হামলায় পরোক্ষ ও প্রত্যক্ষভাবে বিদেশী এজেন্টদের জড়িত থাকার ইঙ্গিতের পরও আমেরিকা এ ধরনের কথা বলছে। এ পদক্ষেপের মাধ্যম আমেরিকা ইরাককে একটি অনিরাপদ দেশ হিসেবে তুলে ধরতে চায়

About News Desk

Leave a Reply