Wednesday, April 24

এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৪ জনকে দুদকের জিজ্ঞাসাবাদ

অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে প্রায় ৩৮৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ আরও তিন পরিচালককে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
সোমবার সকাল ১০টা থেকে তাদেরকে জিজ্ঞাসাবাদ করেন দুদকের উপ-পরিচালক ও তদন্ত কর্মকর্তা মো. সামসুল আলম।
দুদকের জিজ্ঞাসার মুখে ছিলেন ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক, পরিচালক মো. ফিরোজ আহমেদ, সাবেক পরিচালক এম এ আউয়াল ও প্রফেসর ডা. মো. ইমতিয়াজ হোসেন।
গত ১৭ সেপ্টেম্বর এক নোটিশে আজ সোমবার তাদের দুদকে হাজির থাকতে বলা হয়। ওই তলবি নোটিশে আগামী ২ ও ৩ অক্টোবর বর্তমান ও সাবেক মিলিয়ে আরও ৮ পরিচালককে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়।
তিনদিনে পরিচালনা পর্ষদের ১২ জনকে জিজ্ঞাসাবাদ করতে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
২ অক্টোবর যাদের হাজির থাকতে বলা হয়েছে তারা হলেন- পরিচালক শিশির রঞ্জন বোস, পরিচালক সৈয়দ আফজাল হাসান উদ্দীন, সাবেক পরিচালক মিশাল কবির ও সাবেক পরিচালক ফাহিমুল হক।
একই অভিযোগে পরিচালক মো. মেজবাহুল হক, আনোয়ার জামিল সিদ্দিকী, সাবেক পরিচালক বিবি সাহা রায় ও সাবেক পরিচালক জাকিয়া শাহরুদ খানকে আগামী ৩ অক্টোবর দুদকে হাজির থাকতে বলা হয়েছে।
গত বছর ২৮ জুন রাজধানীর বনানী থানায় প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডকে লাভবান করার অসৎ উদ্দেশ্যে জামানতবিহীন ব্যাংক গ্যারান্টি ইস্যু করা হয়। পরে ওই ব্যাংক গ্যারান্টির বিপরীতে প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড ৮টি প্রতিষ্ঠান থেকে গৃহীত ঋণ সুদসহ এবি ব্যাংক মহাখালী শাখায় ৩৮৩ কোটি টাকা ২২ লাখ টাকা পরিশোধ করে।
ওই টাকা আত্মসাৎ করা হয়েছে এমন অভিযোগে মো. সামসুল আলম বাদী হয়ে সাবেকমন্ত্রী এম মোরশেদ খানসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা করেন। এই মামলার তদন্তের স্বার্থেই অভিযুক্তদের তলব করা হচ্ছে।

Leave a Reply