Friday, April 19

ভূমিমাইন অপসারণ শুরু করেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া

উত্তর ও দক্ষিণ কোরিয়া তাদের দুর্ভেদ্য সীমান্ত থেকে ভূমিমাইন অপসারণ শুরু করেছে। গত মাসে দুই দেশের মধ্যে নতুন একটি চুক্তি হওয়ার পর আস্থা গড়ে তোলার পদক্ষেপ হিসেবে মাইন সরানোর কাজ শুরু হলো। খবর পার্সটুডে, রয়টার্সের।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সোমবার অভিন্ন সীমান্তের যৌথ নিরাপত্তা অঞ্চল থেকে দুই দেশের সেনারা কিছু ভূমিমাইন সরিয়েছে। মন্ত্রণালয় আরও জানিয়েছে, আগামী ২০ দিনের মধ্যে দুই পক্ষ যৌথ নিরাপত্তা অঞ্চল থেকে সব মাইন সরিয়ে নেবে।

উভয় দেশের সীমান্ত এলাকায় ২৫০ কিলোমিটার বেসামরিকীকরণ অঞ্চলের মধ্যে এই একমাত্র স্থান যেখানে দুই কোরিয়ার সেনারা মুখোমুখি অবস্থানে থাকে। এই এলাকায় জাতিসংঘ শান্তিরক্ষী মোতায়েন করা রয়েছে।

গত মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন পিয়ংইয়ংয়ে শীর্ষ বৈঠকে বসেন। এর অবকাশে দুই দেশের মধ্যে একটি চুক্তি হয় যার আওতায় যৌথ নিরাপত্তা অঞ্চল থেকে গার্ড পোস্ট ও অস্ত্র প্রত্যাহার করা হবে। এই এলাকা থেকে মাইন অপসারণ করা হলে সেনাদের কাছে আর অস্ত্র থাকবে না।

যৌথ নিরাপত্তা অঞ্চল থেকে যুক্তরাষ্ট্রও তাদের অস্ত্র প্রত্যাহার করে নেবে কিনা সে ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে কোরিয়ায় যুক্তরাষ্ট্র বাহিনীর মুখপাত্র কর্নেল চাদ ক্যারোল। এক বিবৃতিতে তিনি বলেন, কোরিয়ায় যুক্তরাষ্ট্রের বাহিনী এক সহায়ক ভূমিকা পালন করবে। এর মধ্যে রয়েছে জরুরি চিকিৎসা প্রয়োজনে আকাশপথে সহায়তা দেয়া।

Leave a Reply